Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৩ আগস্ট, ২০১৯ ২৩:৫১

জন্মাষ্টমীর বর্ণাঢ্য শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক

জন্মাষ্টমীর বর্ণাঢ্য শোভাযাত্রা
ঝুলোন দোলায় দুলছে কৈশোরের রাধা-কৃষ্ণ। ছবিটি গতকাল পলাশী মোড় থেকে তোলা -জয়ীতা রায়

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে সারা দেশে উদ্যাপিত হয়েছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী। শ্রীশ্রীগীতাযজ্ঞ, কৃষ্ণপূজা ও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে গতকাল কৃষ্ণের জন্মতিথি উদ্যাপন করেছেন দেশের সনাতন ধর্মাবলম্বীরা।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। গতকাল বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। জন্মাষ্টমী উপলক্ষে রাজধানীর পলাশীর মোড় থেকে কেন্দ্রীয় শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটি এর আয়োজন করে। শোভাযাত্রায় ভগবান শ্রীকৃষ্ণের মতো সেজে আসতে দেখা যায় ভক্তদের। মাথায় ময়ূরপুচ্ছ লাগিয়ে বাঁশি হাতে শ্রীকৃষ্ণের সাজের পাশাপাশি শিশুরা অনেকেই সেজেছিল কৃষ্ণের খেলার সাথী বলরাম, সুবলের মতো করে। মেয়েরা এসেছিল গোপীসাজে। নতুন শাড়িতে কলসি কাঁকে অনেকেই এসেছিলেন রাধার অনুরূপে। এভাবে বিভিন্ন মহল্লা থেকে শোভাযাত্রা নিয়ে এসে মূল শোভাযাত্রায় যোগ হন নগরবাসী। যে দলের শোভাযাত্রা সবচেয়ে বর্ণাঢ্য হবে তাদের পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন আয়োজকরা। রাতে কৃষ্ণপূজার মধ্য দিয়ে শেষ হয় জন্মাষ্টমীর আনুষ্ঠানিকতা। হিন্দুধর্মাবলম্বীদের বিশ্বাস, পাশবিক শক্তি যখন ন্যায়-নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়, তখন সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতার হিসেবে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্য যুগে যুগে ভগবান মানুষের মধ্যে অবতীর্ণ হন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। শুধু রাজধানী নয়, শ্রীশ্রীগীতাযজ্ঞ, কৃষ্ণপূজা ও বর্ণাঢ্য শোভাযাত্রায় জন্মাষ্টমী উদ্যাপিত হয়েছে দেশব্যাপী।

নারায়ণগঞ্জে শোভাযাত্রা : জন্মাষ্টমী উপলক্ষে গতকাল দুপুরে শহরের ২নম্বর রেলগেট এলাকার গোলচত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলা ও মহানগর শাখা আয়োজিত এ অনুষ্ঠানে বক্তৃতাকালে সংসদ সদস্য (নারায়ণগঞ্জ-৪) একেএম শামীম ওসমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া ও আশীর্বাদ কামনা করেন। তিনি বলেন, আমাদের স্বপ্নের বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি মানুষকে দরকার। আর তিনি হলেন জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মিশন আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী একনাথানন্দ, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিপক কুমার সাহা প্রমুখ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর