Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৪৯

জঙ্গিবাদবিরোধী নাটক রেণুলতা

সাংস্কৃতিক প্রতিবেদক

জঙ্গিবাদবিরোধী নাটক রেণুলতা

জঙ্গিবাদের নির্মমতায় সারা দেশ ভাসছে কান্নার নোনাজলে। ভয়াল সেই আগ্রাসনের থাবা শুধু বাংলাদেশেই নয় গোটা বিশ্বেই বিস্তৃত হয়েছে। আর এই জঙ্গিবাদের বিরুদ্ধেই মানবতার জয়গান গেয়েছেন কিছু মানুষ। এমন গল্প নিয়েই শিল্পকলা একাডেমিতে জঙ্গিবাদবিরোধী নাটক ‘রেণুলতা’ মঞ্চায়ন করেছে নাটকের দল ইউনিভার্সেল থিয়েটার। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের নিয়মিত প্রযোজনার দ্বিতীয় প্রদর্শনী। আবুল হোসেন খোকন রচিত ও নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুমী ইসলাম, শওকত আলী মনসুর, আবুল হোসেন খোকন, মাজহারুল হক পিন্টু, অধরা, কানিজ সুলতানা, মিরাজ আহমেদ, শাহরিয়ার খান সাদ, রুবেল চৌধুরী, মোহাম্মদ রাসেল প্রমুখ।

বাংলাদেশ ও ভারতের শিল্পীদের প্রদর্শনী ‘সিম্ফনি’ : বাংলাদেশ ও ভারতের আটজন শিল্পীর শিল্পকর্ম নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো ‘সিম্ফনি’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী। প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- বাংলাদেশের নূরুন্নাহার পাপা, এলহাম হক খুকু এবং জেবুন্নাহার নাঈম ও ভারতের অধ্যাপক বিমান বিহারী দাস, জয়দেব বালা, নিশি শর্মা, সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বা এবং সুব্রত ঘোষ। প্রদর্শনীর শিল্পকর্মগুলোতে দুই দেশের লোকজ থিম ও ঐতিহ্যকে তুলে ধরেছেন শিল্পীরা। গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন অল ইন্ডিয়া ফাইন আর্টস অ্যান্ড ক্রাফ্টস সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক বিমান বিহারী দাস।

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক অলিভিয়ে দঁতজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লেখক অধ্যাপক নজরুল ইসলাম। সোম থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। ৭ সেপ্টেম্বর শেষ হবে ছয় দিনের এই প্রদর্শনী।


আপনার মন্তব্য