শিরোনাম
প্রকাশ : শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৯ নভেম্বর, ২০১৯ ২২:৪৩

শিল্পকলায় নাগরিকের নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় নাগরিকের নাট্যোৎসব

সাতটি নতুন নাটক নিয়ে নাগরিক নাট্য সম্প্রদায়ের আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো ‘নতুনের উৎসব’ শিরোনামের নাট্য উৎসব। দলের ৫০ বছর পূর্তি এবং দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চায়নের ৪৫ বছর উদ্্যাপনের অংশ হিসেবে এ উৎসবের আয়োজন করেছে দলটি। গতকাল হেমন্তের সন্ধ্যায় প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সাত দিনের এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

নাগরিক নাট্য সম্প্রদায়ের অধিকর্তা আতাউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে একই মিলনায়তনে মঞ্চায়ন হয় আয়োজক নাট্যদলের নতুন প্রযোজনার নাটক ‘কালো জলের কাব্য’। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন পান্থ শাহরিয়ার। জাহাজ ভাঙা শিল্পে কাজ করতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে প্রায়ই অনেক শ্রমিক মৃত্যুবরণ করে। কিন্তু সে সংবাদটি খুবই হালকাভাবে প্রকাশ করে পত্রিকাওয়ালারা। প্রতিদিন সকালে মৃত্যুকে সঙ্গে নিয়েই কাজ করতে আসে এ শিল্পের শ্রমিকরা। নিত্যদিনের জীবনের সঙ্গে জড়িয়ে গিয়ে এই সভ্য সমাজ তাদের রাষ্ট্র ও সমাজ বহির্ভূত অন্য এক জগতে আলাদা করে রেখেছে। যাদের সব নিয়ন্ত্রণ ক্ষমতা বাঙালি নামক লোকদের হাতে। নিজের নামকে প্রতিষ্ঠিত করতে চড়া সুদে শ্রমিকদের ধার দিয়ে তাদের সব লুফে নিতেও কার্পণ্য করছে না এই সভ্য সমাজ। শ্রমিকরা দিনে দিনে শুধু লাঞ্ছনারই শিকার হচ্ছে। এমন গল্প নিয়েই এগিয়েছে নাটকটির কাহিনি। শেকসপিয়রের ‘মার্চেন্ট অব ভেনিস’ এর ছায়া অবলম্বনে নাটকটির কাহিনী বিন্যস্ত হলেও নির্দেশক জানান, ছায়া থাকলেও এ নাটকটির গল্পটা একান্তই আমাদের প্রেক্ষাপটের।

 বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-আসাদুজ্জামান নূর, অপি করিম, ফারুক আহমেদ, ওয়াহিদুজ্জামান মিথুন, শিমুল সাইফুল, মাহফুজ রিজভী, মোস্তাফিজ শাহীন, অভি বিশ্বাস, জুবায়ের কিশোর, পান্থ শাহরিয়ার প্রমুখ। ৫ ডিসেম্বর শেষ হবে সাত দিনের এ উৎসব। সমাপনী আয়োজনে ফেরদৌসী মজুমদার, জ্যোৎ¯œা বিশ্বাস, লাকী ইনাম ও শিমুল ইউসুফ এই চারজন নারী নাট্যব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর