শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৫ জানুয়ারি, ২০২০ ২৩:৫৩

জঙ্গিবাদের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, খুলনা

জঙ্গিবাদের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী গ্রেফতার

বোমা তৈরির সরঞ্জামসহ খুলনায় জেএমবির দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোরে নগরীর সোনাডাঙ্গা পুরাতন গল্লামারী রোডের ‘হাসনাহেনা’ নামের বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বিবিএ ৪র্থ বর্ষের শিক্ষার্থী নূর মোহাম্মদ অনিক (২৪) এবং পরিসংখ্যান ডিসিপ্লিনের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোজাহিদুল ইসলাম রাফি (২৩)। তাদের মধ্যে অনিক মানিকগঞ্জের ঘিওর মোড়াবাড়ি এলাকার আবদুর রহমানের ছেলে ও রাফি বগুড়ার ঘাগুর দুয়ার এলাকার রেজাউল করিমের ছেলে। পুলিশ জানায়, তাদের অভিযানে ওই বাড়ি থেকে দুটি কালো রঙের রিমোর্ট কন্ট্রোল, ল্যাপটপ, ১৪৪ বক্স দিয়াশলাই, রিচার্জাবল ব্যাটারি, ইনটেক কচটেপ, বিদ্যুতের তার, তিন প্যাকেট লোহার বল, সার্কিট বোর্ড, সার্কিট ক্যাবল, অসংখ্য বারুদ ছাড়ানো দিয়াশলাইয়ের কাঠি, ব্লেন্ডার মেশিন, হ্যান্ড গ্ল্যাভস, প্লাস্টিকের ছাকনি উদ্ধার হয়। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের আবেদন জানানো হয়েছে। তবে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর খানজাহান আলী থানা কৃষক লীগ অফিস ও ওই বছরের ৫ ডিসেম্বর আড়ংঘাটা থানার গাড়ি গ্যারেজে বোমা বিস্ফোরণ ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

পুলিশ জানায়, স্যোসাল মিডিয়ায় উগ্রবাদী মতাদর্শে আকৃষ্ট হয়ে তারা নব্য জেএমবি নামের সংগঠনের সঙ্গে সম্পৃক্ত হন। পরে নিজেরাই উন্নত প্রযুক্তির বিস্ফোরক ডিভাইস (আইইডি) ব্যবহার করে বোমা তৈরির কারিগরি জ্ঞান আয়ত্ত করেন। প্রচলিত ও সহজলভ্য উপাদান দিয়ে তারা দূর নিয়ন্ত্রিত বোমা তৈরি করতেন।

 


আপনার মন্তব্য