শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪০

প্রাঙ্গণজুড়ে ভালোবাসা

মোস্তফা মতিহার

প্রাঙ্গণজুড়ে ভালোবাসা

আজ একে তো পয়লা ফাল্গুন, দ্বিতীয়ত ভ্যালেন্টাইনস ডে। সেই সঙ্গে আজ ছুটির দিন। এই তিনে মিলে অমর একুশে গ্রন্থমেলা জমবে অন্যরকম ভালোবাসার উচ্ছ্বাসে। প্রাঙ্গণজুড়ে বিরাজ করবে রঙিন পরিবেশ। দিনটি প্রকাশকদের জন্য বহুল কাক্সিক্ষত।

গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনেও এর প্রভাব লক্ষ্য করা গেছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে। এদিন ছিল তরুণ-তরুণীদের আশাব্যঞ্জক উপস্থিতি।

বাসন্তী সাজে এসেছিলেন প্রায় সবাই। মেলা প্রাঙ্গণে কথা হয় পারিজাত প্রকাশনীতে কর্মরত আনিকার সঙ্গে। তিনি বলেন, আমাদের বিক্রি বেড়েছে। অন্যান্য দিনের তুলনায় বিক্রি অনেক বেশি হওয়াতে খুব ভালো লাগছে। কাল (আজ) ভ্যালেন্টাইনস ডে ও পয়লা ফাল্গুনে আরও বেশি বিক্রি হবে বলে আশা করছি। শিশু চত্বরে শিশুদের ভিন্নধারার বই দ্য পপ আপ ফ্যাক্টরির স্বত্বাধিকারী রুমানা শারমিন বলেন, বসন্ত মনে করে অনেকেই মেলায় এসেছেন আর বইও কিনেছেন। অন্য দিনের তুলনায় ভালো বিক্রি হয়েছে। শুক্রবার শিশুপ্রহরে আরও বেশি বিক্রি হবে বলে আশা রাখি।

আজ মেলার দ্বার উন্মোচন করা হবে সকাল ১১টায়। মেলা চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকবে এবারের মেলার তৃতীয় শিশুপ্রহর। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল ১২তম দিনে নতুন বই এসেছে ১৮০টি।

মাসরুর আরেফিনের একাধিক বই : লেখক ও ব্যাংকার মাসরুর আরেফিনের একাধিক বই এসেছে এবারের বইমেলায়। তার উপন্যাস ‘আলথুসার’ প্রকাশ করেছে প্রথমা প্রকাশন। উপন্যাসটি প্রথম ছাপা হয় প্রথম আলো ঈদসংখ্যা ২০১৯-এ। পাঠক সমাবেশ নিয়ে এসেছে তার কাব্যগ্রন্থ ‘পৃথিবী এলোমেলো সকালবেলায়’ বইটি। এটির প্রচ্ছদ করেছেন সেলিম আহমেদ।

জসীমুদ্দিন মাসুমের উপন্যাস ‘ক্রান্তিকাল’ : অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশ পেয়েছে লেখক জসীমুদ্দিন মাসুমের উপন্যাস ‘ক্রান্তিকাল’। এক নারীর জীবনযুদ্ধ চমৎকারভাবে চিত্রায়িত হয়েছে বইটিতে। অন্বেষা প্রকাশন থেকে বের হওয়া বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা।

মুস্তাফিজুর রহমান নাহিদের দুুটি বই : প্রকাশনা সংস্থা কুঁড়েঘর প্রকাশ করেছে মুস্তাফিজুর রহমান নাহিদের উপন্যাস ‘সুখমহল’। সামাজিক ও জীবনবোধের গল্প বইটিতে তুলে ধরেছেন লেখক। প্রচ্ছদ এঁকেছেন মিতা মেহেদী। এ ছাড়া টুনটুনি প্রকাশনী থেকে বের হয়েছে লেখকের শিশুতোষ বই ‘ভূতের অঙ্ক পরীক্ষা’। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

মূলমঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সুব্রত বড়ুয়া রচিত ‘বঙ্গবন্ধুর জীবনকথা’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া। আলোচনায় অংশ নেন লুৎফর রহমান রিটন এবং মনি হায়দার। সভাপতিত্ব করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। সবশেষে কবিতা পাঠ করেন মাহবুব সাদিক, শাহজাদী আঞ্জুমান আরা, মুনীর সিরাজ এবং মাসুদ হাসান। আবৃত্তি করেন শাহাদাৎ হোসেন, অনিমেষ কর এবং তামান্না সারোয়ার নীপা। নৃত্য পরিবেশন করে নৃত্য সংগঠন জলতরঙ্গ ডান্স কোম্পানি। সংগীত পরিবেশন করেন দিনাত জাহান মুন্নী, আঞ্জুমান আরা শিমুল, কাজী মুয়ীদ শাহরিয়ার সিরাজ জয়, রেজওয়ানুল হক এবং সঞ্জয় কুমার দাস।


আপনার মন্তব্য