শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০৫

গুঁড়িয়ে দেওয়া হলো তুরাগ তীরের ৩৫ অবৈধ স্থাপনা

নিজস্ব প্রতিবেদক

তুরাগ তীরে অভিযান চালিয়ে বহুতল ভবনসহ ৩৫টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। গতকাল বিশেষ অভিযানের সপ্তম দিনে টঙ্গী  রেলব্রিজের পূর্ব পাশে এ উচ্ছেদ কার্যক্রম চালানো হয়। অভিযানে এক একর তীরভূমি অবমুক্ত করা হয়। বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গতকালের অভিযানে নদের তীর দখল করে গড়ে ওঠা একটি তিনতলা, একটি দোতলা, আটটি একতলা, পাঁচটি আধা-পাকা স্থাপনা ও ২০টি টিনের ঘর উচ্ছেদ করা হয়। অবমুক্ত করা হয় এক একর তীরভূমি। এ ছাড়া নদীর স্বাভাবিক পানি প্রবাহ চালু করতে আনুমানিক ১০০ মেট্রিক টন বর্জ্য উত্তোলন করা হয়।

স্থানীয়দের অভিযোগ, উচ্ছেদ অভিযানে প্রভাবশালীরা বার বার পার পেয়ে যাচ্ছে। একই স্থানে স্থানীয়দের ছোট ছোট স্থাপনা উচ্ছেদ করা হলেও ভাঙা হয়নি কয়েকটি বড় প্রতিষ্ঠানের অবৈধ স্থাপনা। এ ব্যাপারে এ কে এম আরিফ উদ্দিন বলেন, তুরাগ পুরোপুরি দখলমুক্ত না করা পর্যন্ত অভিযান চলবে। উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী সব অবৈধ স্থাপনাই ভাঙা হবে। ২০২০ সালের মধ্যে ঢাকার চারপাশের সব নদী দখল ও দূষণমুক্ত করার লক্ষ্য নিয়ে কাজ করছি। আশা করি অন্তত দখলমুক্ত করার কাজটি করতে পারব। আজ (বুধবার) সকাল ৯টা থেকে আশুলিয়া বিআইডব্লিউটিএ ল্যান্ডিং  স্টেশন থেকে বিরুলিয়া ব্রিজ অভিমুখে অভিযান চলবে বলে জানান তিনি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর