শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৮

স্বাস্থ্য পরামর্শ

কমলালেবুর বীজে যত উপকার

প্রতিদিন ডেস্ক

কমলালেবুর বীজে যত উপকার

আমরা সাধারণত কমলালেবু খেয়ে এর বীজগুলো ফেলে দেই। কিন্তু এই বীজের গুণ ও উপকারের কথা জানলে কেউ কখনই বীজ ফেলে দিতেন না। সুতরাং জেনে নেওয়া যাক- কমলালেবুর বীজে থাকা উপকারের কথাগুলো।

এক. এই বীজ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা দারুণভাবে বৃদ্ধি করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি- যা শরীরকে ভিতর থেকে অনেক বেশি মজবুত করে তোলে।

দুই. এই বীজের গা থেকে এক ধরনের তেল বেরোয়, যা সহজেই ঘরের ভ্যাপসা গন্ধ দূর করে। তাই ঘরে বা গোসলখানায় কৌটায় করে রাখা যেতে পারে কমলালেবুর বীজ।

তিন. হাই ব্লাডপ্রেসারের সমস্যায় অনেকেই ভোগেন। সুতরাং কমলালেবুর বীজে থাকা পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি সিক্স, ম্যাগনেশিয়াম তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। চার. এই বীজে থাকা ভিটামিন সি আমাদের শরীরের প্রয়োজনের প্রায় ১১৬.২ শতাংশ চাহিদা পূরণ করে। আজকাল ক্যান্সার যেমন মহামারীর আকার নিয়েছে, তাতে এই ভিটামিন সি খুবই প্রয়োজন। এতে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে। এ বীজের কারণে আমাদের ডিএন-এর যাবতীয় ক্ষয়ও রোধ হবে সহজে। পাঁচ. যারা অল্পেতেই ক্লান্ত হয়ে পড়েন- তাদের জন্য এই বীজ জরুরি। বীজে থাকা তৈলাক্ত অংশে প্যালমেটিক, ওলেইক এবং লিনোলেইক অ্যাসিড থাকে- যা মানুষের দেহের কোষগুলোকে অনেকক্ষণ চাঙ্গা রাখতে সাহায্য করে। ছয়. চুলের সমস্যা থেকে কিছুতেই রেহাই না পেলে বাজার থেকে কন্ডিশনার কেনার কোনো প্রয়োজন নেই। তার বদলে এই বীজের মাধ্যমে পাওয়া নির্যাস বা এক্সট্র্যাক্টে থাকা ভিটামিন সি ও বায়োফ্ল্যাভনয়েড চুলের সমস্যা দূর করবে। বীজে থাকা ফলিক অ্যাসিড চুলের স্বাস্থ্য সুন্দর করে। সাত. ৫৫ বছরেও টানটান ত্বক রাখতে চাইলে রোজ একটা করে বীজসহ কমলালেবু খেতে হবে। এর অ্যান্টিঅক্সিডেন্ট দেহের কোষগুলোকে সুস্থ রাখবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর