শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মৃত্যু বেড়ে ৮ লাখ ৭০ হাজার

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী এখন মৃতের সংখ্যা অন্তত ৮ লাখ ৭০ হাজার। আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৬৪ লাখ। আক্রান্ত থেকে সুস্থ হওয়ার সংখ্যা অন্তত ১ কোটি ৮৫ হাজার। বিশ্বে প্রতিদিনের আক্রান্তে শীর্ষে অবস্থান করছে ভারত। প্রতিদিন দেশটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছেই।

ওয়ার্ল্ডোমিটারের জরিপ অনুযায়ী, গত বুধবার ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৮২ হাজার ৮৬০ এবং মৃত্যু ছিল ১ হাজার ২৬ জন। এর আগের দিন আক্রান্তের সংখ্যা ছিল ৭৮ হাজার ১৬৯ এবং মৃত্যু ছিল ১ হাজার ২৫ জন। বুধবার ব্রাজিলে আক্রান্ত ছিল ৪৮ হাজার ৬৩২ এবং মৃত্যু ছিল ১ হাজার ২১৮ জন। এর আগের দিন দেশটিতে আক্রান্ত ছিল ৪১ হাজার ৮৮৯ এবং মৃত্যু ছিল ১ হাজার ১৬৬ জন। বুধবার যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছিল ৪১ হাজার ২১১ এবং মৃত্যু ছিল ১ হাজার ৯০ জন। আগের দিন দেশটিতে আক্রান্ত       ছিল ৪১ হাজার ৯৮০ এবং মৃত্যু ছিল ১ হাজার ১৬৪ জন। বুধবার বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত নতুন রোগী ছিল ২ লাখ ৮৬ হাজার ৫৫০ জন এবং মৃত্যু ছিল ৬ হাজার ৩১৬ জন।

উহানে স্কুলে ফিরল শিক্ষার্থীরা : মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চীনের উহান নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে, কিন্তু করোনাভাইরাসের উৎস হিসেবে বিবেচিত শহরটির অভিভাবক ও শিক্ষকদের শঙ্কা এখনো কাটেনি।

দীর্ঘ ৭ মাস পর স্কুল খোলার প্রথম দিন গত মঙ্গলবার উহানের শিক্ষার্থীরা শিক্ষকদের উচ্ছ্বাস আর চোখের পানিতে স্বাগত জানিয়েছে, কিন্তু অভিভাবক ও শিক্ষকদের চোখ-মুখে উদ্বেগের ছাপ ঠিকই চোখে পড়ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তাদের ভাবনা, ফের প্রাদুর্ভাব দেখা দিলে? সে কারণেই সতর্কতা ভুলে ভাইরাস প্রতিরোধী সব ধরনের বর্ম এখনি তুলে রাখা উচিত হবে না বলে মত শিক্ষক-অভিভাবকদের। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে জানুয়ারিতে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন হুবেই প্রদেশের এ রাজধানীতে আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তাই উহানের কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার থেকে শহরটির ২ হাজার ৮০০-এরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর জন্য খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের কলকাকলি আর আশপাশে ব্যস্ততা, উলুও রোড এলিমেন্টারি স্কুলের বাইরের জীবন যেন ফিরে গেছে মহামারী পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায়।

সর্বশেষ খবর