শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
অষ্টম কলাম

১১৪ বাল্যবিয়ে বন্ধ করেছেন ইউএনও তমাল হোসেন

নাটোর প্রতিনিধি

বাল্যবিয়ে ও ইভটিজিং প্রতিরোধে নাটোরের গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার তমাল হোসেন শুরু থেকেই নিয়েছিলেন অনন্য উদ্যোগ। তিনি গত ১৪ মাসে ১১৪টি বাল্যবিয়ে বন্ধ করেছেন।

যোগদানের পর থেকেই গুরুদাসপুর উপজেলাকে বাল্যবিয়ে, ইভটিজিং, মাদক, সন্ত্রাসমুক্ত একটি পরিচ্ছন্ন উপজেলা হিসেবে গড়ার প্রত্যয়ে এগিয়ে চলেছেন তিনি। ফলে উপজেলার একটি পৌরসভা ও ছয়টি ইউনিয়নের প্রায় সব জায়গায় তার ব্যাপক পরিচিতি তৈরি হয়েছে। ছোট-বড় প্রায় সবাই এখন তার ভক্ত।

বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া সপ্তম শ্রেণির ছাত্রী আকলিমা, নবম শ্রেণির ছাত্রী সুরাইয়াসহ বেশ কয়েকজন জানায়, নতুন করে তারা আবার স্কুলে যেতে পারছে। তাদের স্বপ্ন এক দিন বড় হয়ে দেশ ও দেশের কল্যাণে কাজ করবে। বিয়ে হলে এ স্বপ্ন আর পূরণ হতো না। ইউএনও তমাল হোসেনের প্রতি তারা কৃতজ্ঞতা প্রকাশ করেছে। শিক্ষার্থীরা এটাও জানায় যে, তাদের স্কুলের গেটে স্থাপন করা হয়েছে বাল্যবিয়ে ও ইভটিজিং প্রতিরোধে করণীয় বিলবোর্ড।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফা জানান, ইউএনও তমাল হোসেনের সঙ্গে বাল্যবিয়ে ও ইভটিজিং প্রতিরোধে কাজ করে যাচ্ছেন তিনি। বাল্যবিয়ের খবর পাওয়া মাত্রই তা বন্ধ করা হয়েছে। নেওয়া হয়েছে জরিমানা-মুচলেকা।

উপজেলা            নির্বাহী অফিসার তমাল হোসেন বলেন, বাল্যবিয়ে একটি অভিশাপ। কারণ এর ফলে একজন মেয়ের শিক্ষা যেমন বন্ধ হয়ে যায়, পাশাপাশি সুন্দর ভবিষ্যৎ নষ্ট হয়ে যায়। মেয়েরা যেন তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বিঘেœ যেতে পারে এবং শিক্ষাপ্রতিষ্ঠানে নিরাপদ থাকে, সে বিষয়টি সর্বাধিক গুরুত্বের সঙ্গে দেখছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর