শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৬ অক্টোবর, ২০২০ ২৩:১৯

করোনা নিয়ে ট্রাম্পকে এক হাত নিলেন বাইডেন

প্রতিদিন ডেস্ক

করোনা নিয়ে ট্রাম্পকে এক হাত নিলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যতই ঘনিয়ে আসছে উত্তেজনার পারদ ততই তুঙ্গে উঠছে। যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় বৃহস্পতিবার দুটি টেলিভিশন চ্যানেলে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ও রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরস্পরকে আক্রমণ করেন। জো বাইডেন করোনাভাইরাস মহামারী নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতিক্রিয়ার সমালোচনা করেন। অন্যদিকে ট্রাম্প এই সংকট মোকাবিলায় তার পদক্ষেপের পক্ষে কথা বলেন। খবর : নিউইয়র্ক টাইমসের।

দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক বাতিল হওয়ায় এই টিভি অনুষ্ঠানের প্রতি সবার নজর ছিল। করোনা পরিস্থিতির মাঝেও মার্কিনিদের মাঝে নির্বাচন নিয়ে আগ্রহের কমতি নেই। ডাকযোগে এবং সশরীরে এ পর্যন্ত আগাম ভোট দিয়েছেন প্রায় এক কোটি ৮০ লাখ ভোটার। ট্রাম্প কভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর বৃহস্পতিবার পৃথক টেলিভিশন চ্যানেলে প্রচারিত টাউন হলে দুই প্রতিদ্বন্দ্বী একই সময়ে কথা বলেন।

পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় ভোটারদের মুখোমুখি হয়ে এবিসি টেলিভিশনের অনুষ্ঠানে কথা বলেন জো বাইডেন। সেখানে করোনা ঠেকাতে ট্রাম্পের নেওয়া পদক্ষেপের সমালোচনা করেন তিনি। করোনায় মৃত্যু গোপন করার জন্য ট্রাম্পের প্রতি অভিযোগ তুলে তিনি বলেন, ট্রাম্প করোনা মোকাবিলায় কিছুই করতে পারেননি। এ ছাড়া এক প্রশ্নের জবাবে করোনাভাইরাসের ভ্যাকসিন বাধ্যতামূলক করবেন না বলে জানান ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। উল্লেখ্য, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে ৮০ লাখ মানুষ আক্রান্ত হন। অন্যদিকে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মহামারী এবং তার ব্যক্তিগত আচরণ উভয় বিষয়ে নিজ সমর্থনে কথা বলেন। যার মধ্যে রয়েছে হোয়াইট হাউসে রোজ গার্ডেনে আয়োজিত অনুষ্ঠানে খুব কম লোকের মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বজায় রাখা এবং যার ফলে অসংখ্য অংশগ্রহণকারী এই রোগে আক্রান্ত হন। এনবিসি টেলিভিশনের মিট-দ্য-ভোটার অনুষ্ঠানে মায়ামি ভোটারদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘আমি প্রেসিডেন্ট, আমাকে সব কিছু দেখাশোনা করতে হয়, আমি বেজমেন্টে থাকতে পারি না।’ ট্রাম্প জানান, করোনাযুদ্ধ তিনি সফলভাবে পার করেছেন। তিনি দাবি করেন, বৈশ্বিক সব ষড়যন্ত্রকে পাশ কাটিয়ে যুক্তরাষ্ট্রকে অগ্রগতির ধারায় রাখতে পেরেছেন তিনি। ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, ‘আপনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন কি না।’ জবাবে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ, আমি করব। কিন্তু আমি একটি স্বচ্ছ নির্বাচন চাই। যেটি সব আমেরিকানই চায়।’ করোনা মহামারী ও সুপ্রিম কোর্টে সদ্য শূন্য হওয়া বিচারক পদে তাড়াহুড়ো করে প্রার্থী ঘোষণার অনুষ্ঠান নিয়ে নিজের অবস্থান তুলে ধরেন ট্রাম্প। শেষবার করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসার প্রশ্নে ট্রাম্প সরাসরি কোনো উত্তর দেননি। বিষয়টি মনে করতে পারছেন না বলে জানান তিনি। এনবিসি সঞ্চালক সাভানাহ গাথরির প্রশ্নে ট্রাম্পকে আক্রমণাত্মক ভঙ্গিতে উত্তর দিতে দেখা যায়। এর দুই সপ্তাহ আগে অনুষ্ঠিত প্রথম বিতর্কে বারবার বাইডেনকে কথা বলতে বাধা দিয়েছিলেন ট্রাম্প।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর