শিরোনাম
বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ট্রাম্প-বাইডেন চূড়ান্ত বিতর্ক আজ

ঝগড়া ঠেকাতে ‘মিউট বাটন’ ব্যবস্থা নিয়েছে কমিশন

প্রতিদিন ডেস্ক

ট্রাম্প-বাইডেন চূড়ান্ত বিতর্ক আজ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প-বাইডেনের শেষ বিতর্ক অনুষ্ঠান হবে আজ। যুক্তরাষ্ট্রের সময় অনুযায়ী রাতে এ অনুষ্ঠানটি হবে। এ বিতর্কে যাতে দুই প্রার্থী ঝগড়ায় জড়িয়ে না পড়েন বা আগের বারের মতো একে-অপরকে হইচই করে ঘায়েল করতে না পারেন- সে লক্ষ্যে বিতর্ক পরিচালনাকারী কমিশন এক প্রার্থীর কথা বলার সময় অন্য প্রার্থীর মাইক্রোফোন মিউট বাটন (নিঃশব্দ) করে রাখার ব্যবস্থা নিয়েছে। এ বিষয়ে কমিশন বলেছে, এবারের বিতর্কে প্রতিটি ১৫ মিনিট পর্বের শুরুতে দুই প্রার্থীকে ২ মিনিট করে সূচনা বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে। সে সময় তারা যেন বাধাহীনভাবে কথা বলতে পারেন, সেজন্য মিউট বাটন ব্যবহার করে অন্য প্রার্থীর মাইক্রোফোন বন্ধ রাখা হবে। সূচনা বক্তব্যের পর একে একে দুই প্রার্থীর মাইক্রোফোন চালু করে দেওয়া হবে,  যেন তারা কথা বলতে পারেন। ট্রাম্প-বাইডেনের শেষ বিতর্ক অনুষ্ঠান ১৫ মিনিট করে ছয়টি অংশে বিভক্ত থাকবে। প্রতিটি অংশের আলোচ্য বিষয়  ঘোষণা করবেন অনুষ্ঠানের সঞ্চালক এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়েলকার। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ নির্বাচনী ম্যানেজার ইঙ্গিত দিয়েছেন যে, বৃহস্পতিবারের চূড়ান্ত বিতর্কে প্রেসিডেন্ট ট্রাম্প সংযত থাকবেন এবং কম বাধা দেবেন।

ট্রাম্পের চীনা ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে হইচই : চীনের বিরুদ্ধে লড়াকু অবস্থান নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোপনে চীনে তার ব্যাংক অ্যাকাউন্ট খোলেন বলে নিউইয়র্ক টাইমসে খবর প্রকাশ হওয়ার পর এ নিয়ে ভোটার মহলে হইচই শুরু হয়েছে। এ অবস্থায় অবশ্য ট্রাম্পের পক্ষ থেকে সেখানে অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করা হয়েছে। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, চীনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যাংক অ্যাকাউন্ট আছে এবং বেশ কয়েক বছর তিনি দেশটিতে বিভিন্ন ব্যবসায়িক প্রকল্প চালিয়েছেন। ট্রাম্প ইন্টারন্যাশনাল  হোটেলস ম্যানেজমেন্টের অধীনে থাকা চীনের ওই অ্যাকাউন্ট থেকে ২০১৩  থেকে ২০১৫ সাল পর্যন্ত স্থানীয়ভাবে করও পরিশোধ করা হয়েছে। তবে এশিয়ায় হোটেল ব্যবসার সম্ভাবনা যাচাইয়ের জন্যই চীনের অ্যাকাউন্টটি  খোলা হয়েছিল বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের এক মুখপাত্র। বিবিসি বলছে, রিপাবলিকান এ প্রেসিডেন্ট সাম্প্রতিক সময়ে চীনে ব্যবসা করা মার্কিন প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বেশ সরব। বেইজিংয়ের সঙ্গে শুল্ক যুদ্ধও বাধিয়ে দিয়েছেন তিনি। এর মধ্যেই সেই দেশটিতে তার ব্যাংক অ্যাকাউন্ট থাকার এ তথ্য এলো। অথচ আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে ট্রাম্প তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে যেসব বিষয় নিয়ে তোপ  দেগে যাচ্ছেন, তার মধ্যে চীনও আছে। এই তোপে বলা হচ্ছিল বাইডেন চীনের প্রতি নমনীয় অবস্থান নিয়েছেন। ট্রাম্প প্রশাসন এর আগে বাইডেনের  ছেলে হান্টারের বিরুদ্ধেও নানা কথা বলেছিল এবং চীনের সঙ্গে তার  লেনদেন নিয়ে প্রমাণ ছাড়াই অনেক কিছু দাবি করেছিল। কিন্তু জো বাইডেনের আয়কর রিটার্ন ও তার আর্থিক লেনদেনের কোথাও চীনের সঙ্গে  কোনো ধরনের ব্যবসায়িক সংশ্লিষ্টতার তথ্য মেলেনি। এই বাস্তবতায় চীনে ট্রাম্পের ব্যাংক অ্যাকাউন্ট থাকার খবর ফাঁস হলো। 

ভোটারদের পছন্দের প্রার্থী ‘লড়াকু’ বাইডেন : যুক্তরাষ্ট্রে নভেম্বরের নির্বাচনে প্রায় সব গুরুত্বপূর্ণ ইস্যুতেই রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ছাপিয়ে ভোটারদের কাছে পছন্দনীয় হয়ে উঠেছেন ‘লড়াকু’ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন, যিনি ব্যক্তিগত ট্র্যাজেডি, বার বার ব্যর্থতার পরও উঠে এসেছেন রাজনীতির কেন্দ্রে। নির্বাচনের মাত্র দুই সপ্তাহ আগে এসেও ‘দ্য নিউইয়র্ক টাইমস’ এবং নিউইয়র্কের একটি লিবারেল আর্টস কলেজ পরিচালিত জরিপে দেখা গেছে, জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন। গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে ট্রাম্পের চেয়ে বড় ব্যবধানে ভোটারদের সমর্থন পাচ্ছেন তিনি। করোনাভাইরাস মহামারীর ক্ষেত্রে ট্রাম্পের তুলনায় ১২ পয়েন্ট বেশি সমর্থন পেয়েছেন বাইডেন। আবার সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের ক্ষেত্রে ভোটাররা ট্রাম্পের চেয়ে বাইডেনেই বেশি আস্থা রাখছেন। এক্ষেত্রে বাইডেন এগিয়ে আছেন ৬ পয়েন্টে। তাছাড়া দেশকে একতাবদ্ধ রাখার প্রশ্নেও আমেরিকানরা বাইডেনকে বেশি যোগ্য মনে করছেন। এক্ষেত্রে প্রায় ২০ পয়েন্ট বেশি সমর্থন আছে বাইডেনের ঝুলিতে। সব মিলিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমলের ভাইস- প্রেসিডেন্ট জো বাইডেন হয়ে উঠেছেন ‘সবচেয়ে সুপরিচিত এবং জনপ্রিয় প্রেসিডেন্ট প্রার্থী।’

রিপাবলিকানের সাবেক চেয়ারম্যানও বাইডেনের পক্ষে : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনকে সমর্থন জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের জাতীয় কমিটির সাবেক চেয়ারম্যান মাইকেল স্টিল। এ বিষয়ে গত ২০ অক্টোবর এনবিসি নিউজে মাইকেল স্টিল একটি উপসম্পাদকীয় লিখেছেন। ওই লেখায় জো বাইডেনের প্রতি তার সমর্থনের কথা জানিয়ে বলেছেন, তিনি একজন রক্ষণশীল আমেরিকান ও রিপাবলিকান। আসছে ৩ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনকে তিনি ভোট দেবেন।

রিপাবলিকান দলের জাতীয় কমিটিতে প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন মাইকেল স্টিল।

তিনি বলেন,?ব্যক্তিগত উদ্যোগ ও ফ্রি এন্টারপ্রাইজ যুক্তরাষ্ট্রের জনগণের ক্ষমতায়নের মূল চালিকাশক্তি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন জনগণের এ চালিকাশক্তি অর্জনে ব্যর্থ হয়েছেন।

রিপাবলিকান দল তার মূল চেতনা থেকে সরে এসেছে এবং একজন ব্যক্তির কাছে জিম্মি হয়ে পড়েছে।

শনিবার থেকে নিউইয়র্কে ভোট : মূল নির্বাচনের মতো আগাম ভোটেও নিউইয়র্কে বাংলায় ব্যালট পাবেন প্রবাসীরা। আগামী ২৪ অক্টোবর শনিবার শুরু হবে আগাম ভোট গ্রহণের পালা এবং তা চলবে ১ নভেম্বর রবিবার পর্যন্ত। করোনাভাইরাস তা-বে সন্ত্রস্ত ভোটারদের স্বার্থে আরও ৩৭ স্টেটে ইতিমধ্যে ভোট গ্রহণ শুরু হয়েছে। ২০ অক্টোবর মঙ্গলবার সকাল পর্যন্ত প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী ২ কোটি ৯০ লাখ ভোটার ভোট দিয়েছেন। সশরীরে কেন্দ্রে উপস্থিত হয়ে অথবা ডাকযোগে এসব ভোট প্রদানের ঘটনা ঘটেছে বলে বোর্ড অব ইলেকশন সূত্রে জানা গেছে।

এনবিসি নিউজের পর্যালোচনা অনুযায়ী, এসব আগাম ভোটের ১৪.২ মিলিয়ন ডেমোক্র্যাট এবং ১০.১ মিলিয়ন হলেন রিপাবলিকান। ডাকযোগে ভোট প্রদানের ক্ষেত্রে রিপাবলিকানদের চেয়ে ১৪ পয়েন্ট এগিয়ে রয়েছে ডেমোক্র্যাটরা। ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান ও ওহাইয়োসহ ফলাফল নির্ধারণী ৯ স্টেটের প্রতিটিতে সোমবার পর্যন্ত ১০ লাখ ভোটারের ব্যালট জমা হয়েছে। নিউইয়র্কে বিপুলসংখ্যক ভোটার আগাম ভোটে অংশ নেবেন বলে জানা গেছে। করোনা সংক্রমণের প্রবণতা অব্যাহত থাকায় কেউই ৩ নভেম্বর ভিড় ঠেলে কেন্দ্রে যেতে আগ্রহী নন। নীরবে আগেভাগেই প্রত্যাশার প্রার্থীকে ভোট দিতে চান প্রবাসীরাও। উল্লেখ্য, লাগাতার আন্দোলনের সুফল হিসেবে আগাম ব্যালটেও বাংলা সংযোজনের ঘটনা ঘটেছে গত বছর। বোর্ড অব ইলেকশনে কর্মরত মাজেদা এ উদ্দিন স্টেট ও সিটি পর্যায়ের জনপ্রতিনিধিগণের সঙ্গে লবিং করেন এ নিয়ে।

প্রচারণা বাতিল করলেন মেলানিয়া : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ নভেম্বর। এরই মধ্যে জমে উঠেছে নির্বাচনের মাঠ। এমন পরিস্থিতিতে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প গুরুত্বপূর্ণ দোদুল্যমান রাজ্য পেনসিলভেনিয়ায় তার পূর্বনির্ধারিত নির্বাচনী প্রচারণা সফর বাতিল করেছেন। ‘দীর্ঘস্থায়ী কাশি’ থাকায় এখনো অসুস্থ বোধ করায় তিনি সফরটি বাতিল করেন। তার মুখপাত্র স্টিফানি গ্রিশাম মঙ্গলবার এ কথা জানান। গ্রিশাম সিএনএনকে বলেন, ‘মেলানিয়া কভিড-১৯ থেকে আরোগ্য লাভের পর প্রতিদিন ভালো অনুভব করছেন। তবে দীর্ঘস্থায়ী কাশি থাকায় তিনি আজ নির্বাচনী সফর করবেন না।’ মার্কিন ফার্স্ট লেডির পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী বিগত কয়েক মাসের মধ্যে তার এই প্রথম মঙ্গলবার রাতে পেনসিলভেনিয়ার ইরিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশে উপস্থিত থাকার কথা ছিল।

সর্বশেষ খবর