শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ নভেম্বর, ২০২০ ০০:০১

অষ্টম কলাম

সৌদিতে যুবরাজের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর গোপন বৈঠক

প্রতিদিন ডেস্ক

সৌদিতে যুবরাজের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর গোপন বৈঠক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গোপনে সৌদি আরব সফর করার সময় যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকও করেছেন। ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের প্রধান ইউসি  কোহেনও এ বৈঠকে উপস্থিত ছিলেন। সূত্র : পার্স টুডে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরের সত্যতা স্বীকার করে ইসরায়েলি শিক্ষামন্ত্রী ইউভ গ্যালান্ট গতকাল বলেছেন, ‘সত্যিই সফর ও বৈঠক হয়েছে। এটা ইসরায়েলের জন্য চমৎকার অর্জন।’ ইসরায়েলি এই মন্ত্রী যখন এ বিষয়ে কথা বলছিলেন তখন তাকে বেশ উল্লসিত মনে হয়েছে। ইসরায়েলি গণমাধ্যমগুলো জানিয়েছে, সৌদি আরবের নেওম শহরে কয়েক ঘণ্টা ওই বৈঠক চলে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সৌদি আরবে অবস্থানকালেই গতকাল নেতানিয়াহু বিমানে করে সেদেশে যান। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইটগুলো জানিয়েছে,  নেতানিয়াহুর ব্যক্তিগত বিমান প্রায় দুই ঘণ্টা মাটিতে ছিল এবং রাত ১২টার দিকে সৌদি আরব  থেকে ইসরায়েলে ফিরে এসেছে। এই বিমানটি ব্যবহার করেই এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন  নেতানিয়াহু।

এদিকে এই গোপন বৈঠকের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে নেতানিয়াহুর অফিস। প্রসঙ্গত, সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও সুদান। সৌদি আরবের উৎসাহেই এসব দেশ সম্পর্ক স্বাভাবিক করেছে বলে ধারণা করা হয়। কারণ তিনটি দেশই  সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর