শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ জানুয়ারি, ২০২১ ২৩:৩৭

ঘন কুয়াশায় ফ্লাইট ও ফেরি চলাচল ব্যাহত

উভয় পাড়ে দীর্ঘ যানজট, ঢাকার বিমান চট্টগ্রামে অবতরণ

প্রতিদিন ডেস্ক

ঘন কুয়াশায় ফ্লাইট ও ফেরি চলাচল ব্যাহত
পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় যানবাহন -বাংলাদেশ প্রতিদিন

ঘন কুয়াশায় বিমানের ফ্লাইট ও ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে দৌলতদিয়া-পাটুরিয়া ও বাংলাবাজার-শিমুলিয়া রুটের উভয় পাড়ে প্রচ- যানজটের সৃষ্টি হয়েছে। এদিকে একই কারণে আকাশপথে বিমান চলাচল ব্যাহত হয়। মালয়েশিয়া থেকে ঢাকার উদ্দেশে আসা দুটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ ছাড়া ঘন কুয়াশায় বঙ্গবন্ধু সেতুতে টোল প্লাজা বন্ধ এবং সেতুর ওপর দুর্ঘটনার কারণে দুই পাড়ে প্রায় ৫০ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

রাজবাড়ী : ঘন কুয়াশায় টানা ১০ ঘণ্টা বন্ধ থাকার পর গতকাল বেলা ১১টায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় ঘাটের উভয় পাড়ে সহস্রাধিক যানবাহন পারাপারে অপেক্ষায় থাকে। বৃহস্পতিবার দিবাগত রাত ২টার পর পদ্মা নদীতে কুয়াশার ঘনত্ব বাড়লে ফেরি চলাচল বন্ধ করে দেন বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। এ সময় উভয় পাড় থেকে ছেড়ে আসা চারটি ফেরি যাত্রী ও যানবাহন নিয়ে মাঝনদীতে আটকা পড়ে। গতকাল বেলা ১১টার দিকে কুয়াশার ঘনত্ব কমে গেলে ফেরি চলাচল স্বাভাবিক হয়। দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. আবু আবদুল্লাহ রনি বলেন, কুয়াশার ঘনত্ব বাড়ায় রাত ২টার পর দুর্ঘটনা এড়াতে এ রুটে ১৬টি ফেরি বন্ধ রাখা হয়। বেলা ১১টার দিকে কুয়াশার ঘনত্ব কমলে ফেরি চলাচল শুরু করা হয়।

মানিকগঞ্জ : ঘন কুয়াশার কারণে গতকাল রাত ১০টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। কুয়াশায় তীরে ভিড়তে না পেরে মাঝ নদীতে যাত্রী ও যানবাহন নিয়ে আটকা পড়ে ছোট বড় অন্তত ছয়টি ফেরি। ঘাটের দুই প্রান্তে পারাপারের অপেক্ষায় আটকা পড়েছে কয়েকশ যানবাহন। আটকা পড়া যানবাহনের যাত্রীরা পড়েন চরম দুর্ভোগে।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট ম্যানেজার মহিউদ্দিন রাসেল জানান, গতকাল সন্ধ্যার পর থেকেই নদীতে কুয়াশা পড়তে শুরু করে। এক পর্যায়ে দৃষ্টিসীমা কমে আসলে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করা হয়। একই সময়ে বন্ধ হয়ে গেছে লঞ্চ চলাচলও।

সিরাজগঞ্জ : ঘন কুয়াশায় কয়েক দফা বঙ্গবন্ধু সেতুতে টোল প্লাজা বন্ধ ও সেতুর ওপর দুর্ঘটনার কারণে দুই পাড়ে প্রায় ৫০ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। দীর্ঘ ১২ ঘণ্টা পর গতকাল সকাল ৯টায় কুয়াশার মাত্রা কমে এলে সেতু দিয়ে যান চলাচল স্বাভাবিক হয়। যানজটের কারণে চরম ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী-চালক ও ব্যবসায়ী। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসাদ্দেক হোসেন জানান, বৃহস্পতিবার রাত ৯টার দিকে কুয়াশার মাত্রা বেড়ে যায়। এ কারণে দুই ঘণ্টা সেতু দিয়ে যান চলাচল বন্ধ রাখা হয়। রাত ১টার দিকে আবারও প্রায় এক ঘণ্টা বন্ধ রাখা হয়। রাত ৪টা থেকে সকাল ৬টা পর্যন্ত একটানা বন্ধ রাখা হয়। মাদারীপুর : ঘন কুয়াশায় বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এ রুটে গত এক সপ্তাহে তিন দফা ঘন কুয়াশার কারণে ফেরিসহ নৌযান বন্ধ থাকে। এতে দুর্ভোগে পড়ে দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রীরা। সাম্প্রতিক সময়ে এ নৌরুট এড়িয়ে চলছে অনেক যাত্রীই। জানা গেছে, গতকাল প্রায় পাঁচ ঘণ্টা বন্ধ থাকার পর বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। চট্টগ্রাম : ঢাকায় ঘন কুয়াশায় বিঘ্ন হয়েছে অভ্যন্তরীণ রুটের বিমান চলাচল। এ সময় মালয়েশিয়া ও ওমান থেকে আসা দুটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে চট্টগ্রামে অবতরণ করে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর চট্টগ্রাম ছেড়ে যায় ফ্লাইট দুটি। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান বলেন, ঢাকায় ঘন কুয়াশার কারণে ঢাকা-চট্টগ্রাম রুটে বিমান চলাচল বিঘ্ন ঘটে। কুয়াশা কেটে গেলে বেলা ১১টায় ফের বিমান চলাচল স্বাভাবিক হয়। ঢাকায় ঘন কুয়াশার কারণে মালয়েশিয়া এবং ওমান থেকে আসা দুটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে চট্টগ্রামে অবতরণ করে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর চট্টগ্রাম ছেড়ে যায় ফ্লাইট দুটি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর