বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১ ০০:০০ টা
দুর্নীতির অভিযোগে মামলা

আসামি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ ও এবি ব্যাংকের ১৬ কর্মকর্তাসহ ১৭ জন

বিশেষ প্রতিনিধি

পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবির মজুমদারের (৫৬) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা হয়েছে। গতকাল দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় পাবনার উপসহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বাদী হয়ে মামলাটি করেন।

এর আগে মঙ্গলবার দুর্নীতির অভিযোগে এবি ব্যাংকের ১৬ কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে আরও একটি মামলা করে দুদক।

মামলার বিবরণী থেকে জানা যায়, সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবির মজুমদার অসদুদ্দেশ্যে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভুয়া আবেদনপত্র ও ভাউচার তৈরি করে নিজেই অনুমোদনের মাধ্যমে কলেজের ছাত্র সংসদ, উন্নয়ন তহবিল, বিবিধ তহবিল এবং ভর্তি কার্যক্রম ও ফরম পূরণ তহবিল থেকে মোট ৫৬ লাখ ৮ হাজার ৯৮৬ টাকা পাবনার অগ্রণী ব্যাংক লিমিটেড কলেজ গেট শাখা থেকে চেকের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করেছেন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত দায়িত্ব পালনের সময় অসদুদ্দেশ্যে একে অন্যের সহায়তায় জালজালিয়াতির মাধ্যমে ওয়ার্ক অর্ডার তৈরি করেন। পরে তা সঠিক হিসাবে ব্যবহার করে ছয়টি জাল ওয়ার্ক অর্ডারের বিপরীতে ১৬৬ কোটি ১৮ লাখ এবং প্রধান কার্যালয়ের অনুমোদনবিহীন সাতটি অবৈধ ব্যাংক গ্যারান্টি দেওয়ার মাধ্যমে আরও ১০ কোটি- এ মোট ১৭৬ কোটি ১৮ লাখ টাকা ঋণ প্রদান করে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগে এ বি ব্যাংকের ১৬ কর্মকর্তাসহ মোট ১৭ জনের বিরুদ্ধে দুদক মামলাটি করেছে।

এ মামলার আসামিরা হলেন এরশাদ ব্রাদার্স করপোরেশনের প্রোপ্রাইটর মো. এরশাদ আলী, এ বি ব্যাংকের সাবেক ইভিপি ও শাখা ম্যানেজার (বর্তমানে অবসরপ্রাপ্ত) এ বি এম আবদুস সাত্তার, সাবেক এভিপি ও রিলেশনশিপ ম্যানেজার মো. আবদুর রহিম ও মো. আনিসুর রহমান, এ বি ব্যাংকের এসভিপি ও সাবেক রিলেশনশিপ ম্যানেজার মো. শহিদুল ইসলাম, এভিপি মো, রুহুল আমিন, ইভিপি ও হেড অব সিআরএম ওয়াসিকা আফরোজী, সাবেক ভিপি মুফতি মুস্তাফিজুর রহমান, সাবেক এস ই ভিপি ও হেড অব সিআরএম (বর্তমানে অবসরপ্রাপ্ত) সালমা আক্তার, এভিপি ও সিআরএম সদস্য মোহাম্মদ এমারত হোসেন ফকির, সাবেক প্রিন্সিপাল অফিসার বর্তমানে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড প্রধান কার্যালয়ের প্রিন্সিপ্যাল অফিসার মো. তৌহিদুল ইসলাম, এসভিপি ও সিআরএম সদস্য শামীম-এ-মোরশেদ, ভিপি ও সিআরএম সদস্য খন্দকার রাশেদ আনোয়ার, এভিপি ও সিআরএম সদস্য সিরাজুল ইসলাম, সাবেক ভিপি ও ক্রেডিট কমিটির সদস্য মোহাম্মদ মাহফুজ-উল-ইসলাম, সাবেক ডিএমডি ও এমডি (বর্তমানে অবসরপ্রাপ্ত) মসিউর রহমান চৌধুরী এবং ক্রেডিট কমিটির প্রধান ও সাবেক-এমডি (বর্তমানে অবসরপ্রাপ্ত) শামীম আহমেদ চৌধুরী।

সর্বশেষ খবর