শিরোনাম
প্রকাশ : শনিবার, ১২ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জুন, ২০২১ ০০:০০

মৃত্যু ১৩ হাজার ছাড়াল

খুলনা-রংপুরের বেশির ভাগ জেলায় উচ্চ সংক্রমণ ২৪ ঘণ্টায় শনাক্ত ২৪৫৪, মৃত্যু ৪৩

নিজস্ব প্রতিবেদক

মৃত্যু ১৩ হাজার ছাড়াল
Google News

করোনাভাইরাস সংক্রমণে দেশে মোট মৃত্যু ১৩ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৩২ জন। গত এক দিনে দেশে আরও ২ হাজার ৪৫৪ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৮ লাখ ২২ হাজার ৮৪৯ জন। এদিকে দেশের আট বিভাগের মধ্যে করোনার সবচেয়ে বেশি তান্ডব চলছে খুলনা ও রংপুর বিভাগে। খুলনার ১০ জেলার মধ্যে ৬টিতেই গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩০ শতাংশের ওপরে ছিল। জেলাগুলো হচ্ছে- বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা, মেহেরপুর ও সাতক্ষীরা। এর মধ্যে মেহেরপুরে ১২ জনের নমুনা পরীক্ষায় সবার করোনা শনাক্ত হয়। রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে ৩০ শতাংশের বেশি শনাক্তের হার ছিল পঞ্চগড়, নীলফামারী ও ঠাকুরগাঁও জেলায়। বরিশাল বিভাগে সংক্রমণ কম থাকলেও পিরোজপুর জেলায় কয়েক দিন ধরে উচ্চ সংক্রমণ হার বজায় রয়েছে। গতকাল শনাক্তের হার ছিল ৭৫ শতাংশ, আগের দিন ছিল ৭১ শতাংশ। এ ছাড়া রাজশাহী বিভাগের নাটোর ও চট্টগ্রাম বিভাগের খাগড়াছড়িতে শনাক্তের হার ৩০ শতাংশের বেশি ছিল গত এক দিনে। ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোনো জেলায় শনাক্তের হার ৩০ শতাংশের ওপরে ছিল না। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ শতাংশের বেশি ছিল ২৫টি জেলায়। এর মধ্যে খুলনা বিভাগের ৬টি, রংপুর বিভাগের ৫টি, রাজশাহী বিভাগের ৪টি, চট্টগ্রাম বিভাগের ৫টি, ঢাকা বিভাগের ৩টি, ময়মনসিংহ বিভাগের ১টি ও বরিশাল বিভাগের ১টি জেলা। যার বেশির ভাগ খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের। ঢাকা বিভাগে সর্বোচ্চ শনাক্তের হার ছিল গোপালগঞ্জে ২২ দশমিক ৬৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৫৩৫টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্তের হার ছিল ১৩ দশমিক ২৪ শতাংশ। গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ২৮৬ জন করোনা রোগী। এ নিয়ে গতকাল পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৭ লাখ ৬১ হাজার ৯১৬ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৩ জনের মধ্যে ৩০ জন ছিলেন পুরুষ ও ১৩ জন নারী। হাসপাতালে ৪২ জন ও বাড়িতে ১ জন মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২৪ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১১ জন পঞ্চাশোর্ধ্ব, ৪ জন চল্লিশোর্ধ্ব, ২ জন ত্রিশোর্ধ্ব ও ২ জনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ৮ জন ঢাকা, ১০ জন চট্টগ্রাম, ১১ জন রাজশাহী, ৭ জন খুলনা, ৪ জন রংপুর, ২ জন বরিশাল ও ১ জন ময়মনসিংহ জেলার বাসিন্দা ছিলেন।

এই বিভাগের আরও খবর