শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৮ জুলাই, ২০২১ ০০:১৮

রোগী ব্যবস্থাপনার দুর্বলতা বড় কারণ

-ডা. কামরুল হাসান খান

রোগী ব্যবস্থাপনার দুর্বলতা বড় কারণ
Google News

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, দেশে রোগীর তুলনায় চিকিৎসক, নার্স এবং হাসপাতাল অপ্রতুল। ব্যবস্থাপনার দুর্বলতার কারণে রোগীরা চিকিৎসার জন্য দেশের বাইরে যায়। ৮০ শতাংশ রোগীর চিকিৎসা দেওয়ার সক্ষমতা দেশের মেডিকেল গ্র্যাজুয়েটদের আছে। কিন্তু ব্যবস্থাপনার দুর্বলতার কারণে রোগীরা চিকিৎসা নিতে দেশের বাইরে যায়।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাংলাদেশের জন্য এটা গর্বের যে অধিকাংশ মানুষ সরকারি ব্যবস্থাপনায় সেবা নেয়। প্রতিটি হাসপাতালে রোগীর চাপ থাকে কয়েক গুণ। হাসপাতালের  সক্ষমতার তুলনায় সেবা গ্রহীতার চাহিদা বেশি। ভিড়ের কারণে সুষ্ঠুভাবে সেবা নিতে পারে না মানুষ। এ জন্য আর্থিক সঙ্গতি থাকলে অনেকে চিকিৎসার জন্য দেশের বাইরে যায়। দেশের ভিতরে হৃৎপি- প্রতিস্থাপন ছাড়া প্রায় সব চিকিৎসা হয়। এখন লিভারের চিকিৎসাও অল্প পরিসরে শুরু হয়েছে। তবে সীমাবদ্ধতা আছে। অনেক রোগীকে আমরাও রেফার্ড করি।

তিনি আরও বলেন, স্বাস্থ্য ব্যবস্থার জন্য বাংলাদেশ ভালো বাজার। হাসপাতালগুলোতে বিভিন্ন দেশের হাসপাতালের মার্কেটিংয়ের লোক ছড়িয়ে আছে। তারা সব সময় রোগীদের বোঝানোর চেষ্টা করে দেশের বাইরে অল্প খরচে ভালো সেবা মেলে। খরচ কিন্তু বেশি ছাড়া কম হয় না।