বুধবার, ২০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

বান্দরবানে প্রবারণা উৎসব শুরু

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে প্রবারণা উৎসব শুরু

বৌদ্ধ ধর্মানুসারীদের পবিত্র প্রবারণা পূর্ণিমা উপলক্ষে গতকাল থেকে পার্বত্য জেলা বান্দরবানে মারমা জনগোষ্ঠীর চার দিনব্যাপী  প্রবারণা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

বিহারে বিহারে টানা তিন মাস বর্ষাবাস (ওয়া) পালন শেষে উপষদব্রত গ্রহণকারীরা বৌদ্ধ বিহার থেকে বেরিয়ে আসার উপলক্ষকে কেন্দ্র বৌদ্ধ ধর্মাবলম্বীরা এ উৎসব উদযাপন করে থাকে।

প্রতি বছর ওয়াগ্যোয়াই পোয়েঃ কে কেন্দ্র করে ব্যাপক আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়। করোনা পরিস্থিতির কারণে গত বছর থেকে এ উৎসবকে সংক্ষিপ্ত করে উদযাপন করা হচ্ছে। উৎসব উদযাপন পরিষদের সভাপতি থেওয়াং মার্মা জানান, এবারো স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্তভাবে প্রবারণা উৎসব উদযাপন করা হচ্ছে। তিনি জানান, গতকাল সন্ধ্যা ৬টায় বান্দরবান কেন্দ্রীয় রাজগুরু বৌদ্ধবিহারে এবং সন্ধ্যা ৭টায় উজানীপাড়া মহাবৌদ্ধ বিহারে ফানুস উৎসর্গ করে চার দিনব্যাপী সংক্ষিপ্ত এ উৎসব শুরু হবে। বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন আজ সন্ধ্যা সাড়ে ৬টায় রথ টেনে শহরের রাজগুরু বৌদ্ধবিহারে এবং উজানিপাড়া মহাবৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হবে। সেখানে উপষদব্রত পালনকারীরা বিহার প্রাঙ্গণে এসে রথে প্রদীপ পূজা দেবেন। এবং রাতে বান্দরবান পৌর এলাকার পাঁচটি পয়েন্টে পিঠা তৈরি উৎসব অনুষ্ঠিত হবে। রাতভর পিঠা তৈরি করে কাল ভোরে বৌদ্ধ ভিক্ষু, উপষদব্রত পালনকারী ও প্রবীণদের জন্য রান্না করা পিঠা নিয়ে যাওয়া হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কর্মসূচি অনুযায়ী বান্দরবান শহরের পুরনো রাজবাড়ী প্রাঙ্গণ থেকে রথ দুটিকে টেনে নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হবে।

এ সময় বৌদ্ধ ধর্মাবলম্বীসহ বিভিন্ন ধর্মের মানুষ প্রদীপ পূজা, দান এবং প্রণাম করবেন।

মোমের আলোয় আলোকিত রথ দুটিকে শঙ্খ নদীর উজানিপাড়া ঘাটে অরহত উপগুপ্ত (উপবু আশাং)-এর উদ্দেশ্যে নদীর জ্বলে ভাসিয়ে দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উৎসবের সমাপ্তি করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর