শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

একই দিনে কঞ্জুস ও রাঢ়াঙ

সাংস্কৃতিক প্রতিবেদক

একই দিনে কঞ্জুস ও রাঢ়াঙ

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার দুই মিলনায়তনে গতকাল মঞ্চায়ন হলো দুটি নাট্যদলের দুটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় লোক নাট্যদল (বনানী) প্রযোজিত নাটক ‘কঞ্জুস’ ও পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের ‘রাঢ়াঙ’। সন্ধ্যায় একযোগে দুই মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটক দুটি। মলিয়েরের ‘দ্য মাইজার’ অবলম্বনে তারিক আনাম খানের রূপান্তরে নাটকটির নির্দেশনায় ছিলেন কামরুন নূর চৌধুরী। অন্যদিকে, রাঢ়াঙ-এর গল্পবিন্যাস্ত হয়েছে সাঁওতালদের জীবনের লড়াইয়ের ইতিহাসকে উপজীব্য করে। এর রচনা ও নির্দেশনায় ছিলেন মামুনুর রশীদ।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু কাল : রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে আগামীকাল রাজধানীতে শুরু হচ্ছে নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ স্লোগানে নয়দিনের ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে ১০ ক্যাটাগরিতে বাংলাদেশসহ ৭০টি দেশের মোট ২২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রধান অতিথি হিসেবে বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ), নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন ও বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হবে ছবিগুলো। গতকাল ঢাকা ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উৎসব আয়োজক কমিটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, বাংলাদেশ বার্ডস ক্লাবের সভাপতি জালাল আহমেদ, ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান, ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত, উৎসবের প্রধান প্রোগ্রামার ইরানি নির্মাতা ও চলচ্চিত্র সংগঠক জোহরে জামানি প্রমুখ। ২৩ জানুয়ারি শেষ হবে নয়দিনের এ উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর