বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা
সীতাকুণ্ড ট্র্যাজেডির তদন্ত

২৫ কনটেইনার ডিপোর তথ্য ঢাকায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের ২৫টি কনটেইনার ডিপোর সামগ্রিক তথ্য ঢাকার ফায়ার সার্ভিসের হেড কোয়ার্টারে পাঠানো হয়েছে। এর আগে ফায়ার সার্ভিসের বিশেষজ্ঞ সাতটি টিম ডিপোগুলো পরিদর্শন করে। সংগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্র। এরপর তথ্যগুলো গতকাল রাতেই প্রতিবেদন আকারে হেডকোয়ার্টারে পাঠানো হয়। সূত্র জানায়, ঢাকা থেকে এখন এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা এলে সে অনুযায়ী কাজ করা হবে।  

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার বলেন, ২৫টি কনটেইনার ডিপো পরিদর্শন করা হয়েছে। এ সংক্রান্ত প্রতিবেদন গতকাল রাতে ঢাকায় পাঠানো হয়। সেখানকার নির্দেশনা মতে পরবর্তী কাজ করা হবে। এরই মধ্যে পরিকল্পিত উপায়ে ডিপোতে কনটেইনার রাখতে কর্তৃপক্ষকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। পরে তাদের আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়া হবে। তিনি বলেন, ডিপোগুলোর ভিতর কী কী পণ্য রাখা আছে, সেগুলোর ব্যবস্থাপনা কীভাবে হয়, নিরাপত্তাব্যবস্থা কী, সেসব খতিয়ে দেখা হচ্ছে। একই সঙ্গে বিভিন্ন নথি ও তথ্য সংগ্রহ করা হয়েছে। যেসব ডিপোতে অগ্নিনিরাপত্তামূলক পর্যাপ্ত ব্যবস্থা নেই, তাদের তা বাস্তবায়ন করার পরামর্শ দেওয়া হয়েছে।    

প্রসঙ্গত, গত ৪ জুন সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুন ও বিস্ফোরণের ঘটনায় ৪৯ জনের মৃত্যু এবং ৩ শতাধিক মানুষ আহত হন। দুর্ঘটনার পর ফায়ার সার্ভিসের পরিদর্শন ও লাইসেন্স দেওয়ার বিষয়টি যথাযথ ছিল কি না, তা নিয়ে প্রশ্ন ওঠে। এ জন্য চট্টগ্রামের সবকটি কনটেইনার ডিপো ও গুরুত্বপূর্ণ স্থাপনা পরিদর্শনের উদ্যোগ নেয় ফায়ার সার্ভিস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর