শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

বাইডেনের মেয়ের ডায়েরি চুরি করে ৪০ হাজার ডলারে বিক্রি

প্রতিদিন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়ে অ্যাশলি বাইডেনের ব্যক্তিগত ডায়েরি চুরি করে ৪০ হাজার ডলারে বিক্রি করার কথা স্বীকার করেছেন এফবিআইয়ের হাতে আটক হওয়া দুই ব্যক্তি। তারা যুক্তরাষ্ট্রের আদালতে এ স্বীকারোক্তি দিয়েছেন। এ দুই ব্যক্তি হলেন আইমি হ্যারিস ও রবার্ট কুরলান্ডার। সূত্র : এএফপি।

প্রসঙ্গত, ২০২০ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে জো বাইডেনের নির্বাচনী লড়াই চলার সময় ডায়েরিটি চুরি করেছিলেন এ দুজন। আদালতে জমা দেওয়া নথিপত্রে ভুক্তভোগীকে ‘প্রার্থী-১’-এর মেয়ে বলে উল্লেখ করা হয়েছে। প্রার্থী-১ বলতে বাইডেনকেই বোঝানো হয়ে থাকে।

আদালতে দায়ের করা নথি অনুযায়ী, এ দুই ব্যক্তি প্রথমে ট্রাম্পের প্রচারণা শিবিরের কাছে ডায়েরিটি বিক্রি করতে চেয়েছিলেন। সেখানে প্রত্যাখ্যাত হওয়ার পর একটি রক্ষণশীল ধারার অধিকার আন্দোলনের সংগঠনের কাছে ডায়েরিটি নিয়ে যাওয়া হয়। সংগঠনটি এক সময় প্রজেক্ট ভেরিটাস নামে পরিচিত ছিল। ওই সংগঠন ডায়েরিটির জন্য দুই ব্যক্তির প্রত্যেককে ২০ হাজার ডলার দেওয়ার প্রস্তাব দেয়। শুধু তা-ই নয়, ৪১ বছর বয়সী অ্যাশলি বাইডেনের পারিবারিক ছবির ডিজিটাল ফাইলের মতো আরও কিছু জিনিসপত্র চুরির ব্যাপারে উদ্বুদ্ধ করেছিল প্রজেক্ট ভেরিটাস। প্রজেক্ট ভেরিটাস হলো রিপাবলিকানপন্থি স্বাধীন প্রতিষ্ঠান। বিভিন্ন প্রগতিশীল সংগঠনে অনুপ্রবেশের চেষ্টা ও ছলচাতুরীর আশ্রয় নেওয়ার অভিযোগ আছে এর বিরুদ্ধে। রাজনৈতিকভাবে এসব সংগঠনকে হেয় করতে এমন তৎপরতা চালাত প্রজেক্ট ভেরিটাস।

সংস্থাটি কখনো ওই ডায়েরির বিষয়বস্তু প্রকাশ করেনি। তবে ন্যাশনাল ফাইল নামের একটি রক্ষণশীল ওয়েবসাইট ডায়েরির বিষয়বস্তু প্রকাশ করে ফেলে। তারা বলছে, প্রজেক্ট ভেরিটাসেরই কারও কাছ থেকে তারা ডায়েরিটি পেয়েছে। এরপরই তদন্ত শুরু করে এফবিআই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর