শনিবার, ২৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

পশ্চিমাদের আধিপত্যের দিন শেষ হচ্ছে : পুতিন

প্রতিদিন ডেস্ক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব সবচেয়ে বিপজ্জনক দশকের মুখোমুখি উল্লেখ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, বিশ্বমোড়ল হিসেবে পশ্চিমাদের একক অধিপত্যের দিন শেষ হওয়ার পথে রয়েছে। তার বদলে গড়ে উঠছে নতুন একটি বিশ্বব্যবস্থা। সূত্র : বিবিসি, আল জাজিরা।

রাশিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ভালদাই ডিসকাশন ক্লাবে গত বৃহস্পতিবার দেওয়া বক্তব্যে তিনি একথা বলেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করতে চাচ্ছে অভিযোগ করে পুতিন আরও বলেন, বিশ্বব্যবস্থার  নেতৃত্বে থাকার ‘মরিয়া চেষ্টা’ চালাচ্ছে পশ্চিমারা। তবে এ সক্ষমতা তাদের আর নেই। ভবিষ্যতের নতুন বিশ্বব্যবস্থা আমাদের চোখের সামনেই গড়ে উঠছে। তার বক্তব্যে তিনি পশ্চিমাদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরেন। তিনি বলেন, রাশিয়ার মিত্রদের মস্কোবিমুখ করতে চাচ্ছে পশ্চিমা দেশগুলো। এক্ষেত্রে সফলতা পেতে তারা পারমাণবিক হামলার ধোঁয়া তুলে ‘ব্ল্যাকমেল’ করছে। তিনি এও বলেন, ইউক্রেন যুদ্ধ থেকে শুরু করে বিশ্বে খাদ্য সংকট- সব কিছুর জন্য দায়ী পশ্চিমারা। ভøাদিমির পুতিন বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব এই মুহূর্তে সবচেয়ে বিপজ্জনক দশকের মুখোমুখি। যুদ্ধ বাঁধিয়ে  দেওয়ার ব্যাপারে পশ্চিমা তৎপরতা চলছে। তারা রক্তক্ষয়ী ভূ-রাজনৈতিক খেলায় মত্ত।

তবে তিনি বলেন, ঘটনাপ্রবাহ একটি নিশ্চিত বৈপ্লবিক পরিবর্তনের দিকে যাচ্ছে। বিশ্বব্যবস্থার ওপর একাধিপত্য ধরে রাখার প্রচেষ্টা সত্ত্বেও পশ্চিমা শক্তি দিন দিন ক্ষয়ে যাচ্ছে। সারা বিশ্বের ওপর পশ্চিমাদের নিরঙ্কুশ আধিপত্যের অবসান হওয়ার ঐতিহাসিক মুহূর্ত নিকটবর্তী। তিনি আবারও উল্লেখ করেন, পাশ্চাত্য বিশ্ব মানবসভ্যতাকে এককভাবে সামাল দিতে পারছে না, কিন্তু তারা বেপরোভাবে সেই চেষ্টা চালাচ্ছে। বিশ্বের বেশির ভাগ মানুষ এখন আর আমেরিকার এ একাধিপত্য চায় না। প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আমি সবসময় সাধারণ জ্ঞানের ওপর বিশ্বাস করি এবং এ কারণে আমি নিশ্চিত যে, আজ হোক, কাল হোক বহু মেরুর বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠা হবে এবং পশ্চিমারাই এর ভবিষ্যৎ নিয়ে আলোচনা শুরু করবে। সে আলোচনা যত তাড়াতাড়ি হয় ততই ভালো। উল্লেখ্য, এই ভাষণের আগের দিন বুধবার রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীর মহড়া পর্যবেক্ষণ করেন পুতিন। শত্রুপক্ষ বড় আকারে পারমাণবিক হামলা চালালে রাশিয়া কীভাবে একই ধরনের জবাব দেবে, তা নিয়ে ওই মহড়া চালানো হয়। এ সময় উপস্থিত ব্যক্তিদের উদ্দেশে পুতিন বলেন, ‘যতদিন পারমাণবিক অস্ত্র আছে, ততদিন সেগুলো ব্যবহার হওয়ার বিপদ থেকেই যায়।’

সর্বশেষ খবর