শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সাংস্কৃতিক অঙ্গনে বিজয়ের উল্লাস

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, নাচ, গান, নাটক, প্রদর্শনীসহ নানা বর্ণাঢ্য আয়োজনে গতকাল বিজয়ের ৫১তম বার্ষিকী উদযাপন করেছেন সংস্কৃতিকর্মীরা।

ছায়ানট : ‘হাজারো কণ্ঠে দেশগান’ অনুষ্ঠানের আয়োজন করেছে ছায়ানট। বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

গৌতম সরকার ও স্বরূপ হোসেনের তবলা, শিবু দাসের ঢোল ও প্রদীপ কুমার রায়ের মন্দিরার দ্যোতনায় ১৯৭১ সালের ঐতিহাসিক ১৬ ডিসেম্বরে পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণ ও বাঙালির পূর্ণাঙ্গ বিজয়ের ক্ষণকে স্মরণ করে সম্মিলিত কণ্ঠে ৪টা ৩১ মিনিটে জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

মুক্তিযুদ্ধ জাদুঘর : বিজয় উদযাপনে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে শেষ হলো আট দিনের বিজয় উৎসব। গতকাল সমাপনী দিনে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তন এবং মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে অনুষ্ঠিত হয় উৎসবের অনুষ্ঠানমালা।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে সকাল ১০টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে শুরু হয় উৎসবের শেষ দিনের আনুষ্ঠানিকতা। এতে অংশ নেয় সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন, কল্পরেখা, এসওএস শিশুপল্লী, বধ্যভূমির সন্তানদল, খেলাঘর, ইউসেপ বাংলাদেশ ও হাজারীবাগ গার্লস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। সন্ধ্যা ৬টায় বাউল গান পরিবেশন করে কুষ্টিয়ার লালন আখড়া ‘আরশীনগর’।

বিকালে মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠে স্মৃতিচারণ করেন জল্লাদখানায় শহীদের সন্তানরা।

চ্যানেল আই : বিজয় উদযাপনে চ্যানেল আই চেতনা চত্বরে সকাল ১১টায় ৫২টি লাল-সবুজ বেলুন ও সাদা কবুতর উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়। এতে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধাসহ স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য, স্বাধীন বাংলা বেতারের শিল্পীরাসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা। এবারের বিজয় মেলায় ১০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান ও উত্তরীয় পরিয়ে দেন চ্যানেল আই কর্তৃপক্ষ। এ সময় চ্যানেল আইয়ের পরিচালক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু জানান, ‘প্রতি বছর ১০ জন মুক্তিযোদ্ধাকে তার মুক্তিযোদ্ধা ভাতা থেকে প্রতিজনকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। এবারের সম্মাননাপ্রাপ্তরা হলেন- বীর মুক্তিযোদ্ধা নবীন হোসেন, কিসলু, আলী আজগর, হাসিম উদ্দিন, ওবায়দুল ইসলাম, আনোয়ার হোসেন, মোস্তাফিজুর রহমান, শাখাওয়াত পাটোয়ারি এবং হায়দার আলী খান।

শিল্পকলা একাডেমি : জাতীয় স্মৃতিসৌধ এবং শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এর মধ্যে সকাল ৯টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও দেশের গানের অনুষ্ঠান আয়োজন করা হয়।

বিকালে একাডেমির নন্দনমঞ্চে শিশুশিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর