সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রাম থেকে ঢাকায় বিরতিহীন ট্রেন চালুর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

রেলওয়ের পূর্বাঞ্চল থেকে ভ্রমণ করা যাত্রীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে রাতের বেলা চট্টগ্রাম থেকে রাজধানী ঢাকায় বিরতিহীন ট্রেনের প্রস্তাব করেছে পূর্বাঞ্চল রেলওয়ে। ইতোমধ্যে এ প্রস্তাব আনুষ্ঠানিকভাবে রেল ভবনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পেলে আগামী বছরের শুরুতে রাতে চট্টগ্রাম থেকে ঢাকায় ট্রেন যাবে।

পূর্বাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, বর্তমানে চট্টগ্রাম থেকে ঢাকায় দিনের বেলা দুটি ট্রেন বিরতিহীনভাবে চলাচল করে। এর মধ্যে ‘সুবর্ণ এক্সপ্রেস’ সকাল ৭টায় চট্টগ্রাম থেকে ঢাকা এবং বিকাল ৪টা ৩০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে চলাচল করে। অন্যদিকে ‘সোনার বাংলা’ বিকাল ৫টায় চট্টগ্রাম থেকে ঢাকায় এবং সকাল ৭টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে চলাচল করে। তবে রাতের বেলা কোনো ট্রেন বিরতিহীনভাবে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় না। তবে রেলওয়েতে নিয়মিত চলাচলকারী যাত্রী ও সংশ্লিষ্টরা দীর্ঘদিন ধরে রাতে বিরতিহীন ট্রেন চালুর দাবি জানিয়ে আসছেন।

এ বিষয়ে জানতে চাইলে পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এর আগেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। আলোচনার পর্যায়ে আছে। রেলভবন থেকে যদি সিদ্ধান্ত দেওয়া হয় তাহলে রাতের বেলা ট্রেন চালু করা হবে।’

পূর্বাঞ্চল রেলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গত ৩১ নভেম্বর ঢাকা কন্ট্রোল অফিস রুমে বিভাগীয় কর্মব্যবস্থাপক (পূর্ব) সফিকুর রহমানের সভাপতিত্বে এক সভা হয়। ওই সভায় চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াতে রাতে বিরতিহীন ট্রেন চলাচলের বিষয়ে আলোচনা হয়। বছরের শুরুতে রাতে যে কোনো একটি ট্রেন চালু করা যায় কি না তা আলোচনা হয়।

এ ছাড়া ভৈরব রুটে আরও একটি নতুন ট্রেন পরিচালনা, ঢাকা-নারায়ণগঞ্জ-ঢাকা রুটে দুটি ট্রেন পরিচালনার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া ঢাকা থেকে চট্টগ্রামমুখী সুবর্ণা এক্সপ্রেস ট্রেন বিকাল ৪টার পরিবর্তে ৩টা, ঢাকা থেকে কালনী এক্সপ্রেস দুপুর ৩টার পরিবর্তে ৩টা ১৫ মিনিট, উপকূল এক্সপ্রেস বিকাল ৩টা ২০ মিনিটের পরিবর্তে ৩টা ৩০ মিনিটসহ আরও দুটি ট্রেনের সময়সূচি পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়। সভা শেষে এসব প্রস্তাবনা লিখিতভাবে রেলের মহাপরিচালক ও অতিরিক্ত মহাপরিচালকের (অপারেশন) কাছে পাঠানো হয়।

সর্বশেষ খবর