মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দিনে কমেছে শীতের তীব্রতা

সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, সৈয়দপুরে বিমান ওঠানামায় বিঘ্ন, শরীয়তপুর-চাঁদপুর রুটে ফেরি চলাচল ব্যাহত

প্রতিদিন ডেস্ক

দিনে কমেছে শীতের তীব্রতা

কুয়াশায় ঢেকে আছে কুড়িগ্রাম -বাংলাদেশ প্রতিদিন

বেশ কয়েক দিন পর রাজধানীবাসী রোদেলা দিন দেখেছে। গত সপ্তাহের মাঝামাঝি থেকে ঘন কুয়াশায় ঢাকা ছিল আকাশ। এরপর গতকাল সকাল থেকে রাজধানীতে সূর্যের মুখ দেখা যায়। দেশের আরও কিছু অঞ্চলে সূর্য দেখা দিয়েছে। এতে দিনের তাপমাত্রা কিছুটা বাড়লেও আবহাওয়া অফিস বলছে, রাতের তাপমাত্রা আরও কয়েক দিন অপরিবর্তিত থাকতে পারে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তরের তেঁতুলিয়ায় ৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া শহরাঞ্চলে ঘন কুয়াশা কমলেও নদী ও প্রত্যন্ত অঞ্চলে কুয়াশার দাপট ছিল। এতে সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা এবং শরীয়তপুর-চাঁদপুর নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, আজও আবহাওয়া অপরিবর্তিত থাকতে পারে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রায় শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। গতকাল সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, আগের দিন ছিল ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

নীলফামারী : নীলফামারীতে কুয়াশা আর হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হিমেল হাওয়ার পাশাপাশি মৃদু শৈত্যপ্রবাহও বইছে এ জেলায়। কয়েক সপ্তাহ ধরে সন্ধ্যা থেকে পরদিন দুপুর ১২টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকছে এ জনপদ। কুয়াশার কারণে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। দৃষ্টিসীমা কম থাকায় সৈয়দপুর বিমানবন্দরে বিমান চলাচলে বিঘ্ন ঘটছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কম থাকায় সৈয়দপুর বিমানবন্দরে কোনো ফ্লাইট অবতরণ কিংবা উড্ডয়ন করতে পারেনি। বিমানবন্দরের স্টেশন ম্যানেজার সুপ্লব ঘোষ জানান, সকালে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কম থাকায় নির্ধারিত সময়ের থেকে বিমান অবতরণে এক থেকে দেড় ঘণ্টা বেশি সময় লেগেছে। বর্তমানে দৃষ্টিসীমা ১ হাজার মিটারের কম রয়েছে। শীতকালে বৈরী আবহাওয়ার কারণে প্রায়ই বিমান চলাচলে বিঘ্ন ঘটে। এজন্য ফ্লাইটের শিডিউল পরিবর্তন করা হয়েছে। সৈয়দপুর বিমানবন্দরের পর্যবেক্ষক লোকমান হাকিম সাংবাদিকদের জানান, সকালে সৈয়দপুরে তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এমন অবস্থা আরও কদিন থাকতে পারে।

শরীয়তপুর : ঘন কুয়াশার কারণে শরীয়তপুরের নরসিংহপুর ও চাঁদপুরের হরিণাঘাট নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। রবিবার রাত সাড়ে ১১টা থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি ঘাট কর্তৃপক্ষ। বিআইডব্লিউটিসি নরসিংহপুর ফেরিঘাটের ম্যানেজার ইকবাল হোসেন জানান, ঘন কুয়াশার কারণে নৌ দুর্ঘটনা এড়াতে রবিবার রাত সাড়ে ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে মাঝপথে কোনো ফেরি নোঙর করে রাখতে হয়নি। কুয়াশার ঘনত্ব কমে গেলে পুনরায় ফেরি চলাচল শুরু হবে।

পাবনা : বৈরী আবহাওয়ায় পশ্চিমাঞ্চল রেলের শিডিউল বিপর্যয় হচ্ছে। প্রায় প্রতিটি ট্রেন ১ ঘণ্টা থেকে ৫ ঘণ্টা পর্যন্ত বিলম্বে চলাচল করছে। ট্রেনের শিডিউল বিপর্যয়ের ফলে যাত্রীদের নিদারুণ দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্ঘটনা এড়াতে গতি কমিয়ে চলছে ট্রেন। ফলে ট্রেন গন্তব্য পৌঁছাতে বিলম্ব হচ্ছে।

পঞ্চগড় : হিমালয়কন্যা খ্যাত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। তীব্র ঠান্ডা ও কনকনে শীতে নাস্তানাবুদ হয়ে পড়েছে জনজীবন। তবে সকাল ৯টার পরে সূর্যের মুখ দেখা গেলেও ছিল না উত্তাপ। সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয় ৭ ডিগ্রি সেলসিয়াস; যা চলতি মৌসুমে পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা।

কুড়িগ্রাম : গতকাল সকাল ৯টায় কুড়িগ্রাম জেলায় তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে রাজারহাট কৃষি আবহাওয়া অফিস। এখানে মৃদু শৈত্যপ্রবাহ দ্বিতীয় দিনের মতো বইছে। শনিবার থেকে মৃদু শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

দিনাজপুর : কয়েক দিনের হিমেল হাওয়ায় মৃদু শ্বৈত্যপ্রবাহে দিনাজপুরে কনকনে ঠাণ্ডা অব্যাহত রয়েছে। গতকাল সকাল ৬টায় তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সকালবেলা ঘন কুয়াশা না থাকলেও শীতের প্রকোপ ছিল অনেকটাই বেশি।

হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। শিশু রোগীর সংখ্যা অনেকটাই বেশি।

দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, এদিন সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ৯৭ শতাংশ রেকর্ড করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর