মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

৩০ প্রজাতির ফল এক বাগানে

ঠাকুরগাঁও প্রতিনিধি

৩০ প্রজাতির ফল এক বাগানে

ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের লধাবাড়ি গ্রামের আমিনুর রহমানের ছেলে আবু বক্কর সিদ্দিক। ভাউলারহাট উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পাস করে রংপুর কারমাইকেল কলেজ থেকে এইচএসসি ও ব্যবস্থাপনা বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন তিনি। বর্তমানে বিসিএসের জন্য প্রস্তুতি নিচ্ছেন। পড়াশোনার জন্য বাড়ি থেকে দূরে থাকলেও স্বপ্নে বিভোর ছিল সিদ্দিক। দুচোখজুড়ে শুধু গাছ আর বাগান। আর সে স্বপ্ন বাস্তব রূপ নিয়েছে তার। পড়াশোনা শেষ করে বাড়িতে এসে ৩০ প্রজাতির ফল বাগান করে সফল হয়েছেন সিদ্দিক। বাগান করে সফল উদ্যোক্তা হওয়ার পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি করেছেন অনেক বেকার যুবকের। পড়াশোনার পাশাপাশি এমন উদ্যোগে সাড়া পড়েছে এলাকাজুড়ে।

বাগান দেখতে আসা বন্ধু সুবল রায় বলেন, পড়াশোনার সুবাদে আমি ঢাকায় থাকছি। আজকে তার বাগানে আমার প্রথম আসা। বাগানটি দেখার পর আমি অভিভূত। লেবু, বরই, ত্বিন, আপেল, দার্জিলিং কমলাসহ নানা ধরনের গাছ নিয়ে তার বাগান। এটি আসলে আমাদের বন্ধুমহলের গর্বের বিষয়। তার জন্য সবসময় শুভ কামনা থাকবে। আবু বক্কর সিদ্দিক বলেন, ছোটবেলা থেকে গাছ ভালো লাগত। শখ ছিল একটা বড় বাগান করব। গ্রাম থেকে শহরে গিয়ে দেখি মানুষ ছাদেও বাগান করছে। এতে আমার আগ্রহ আরও বেড়ে যায়। আমি পড়াশোনার পাশাপাশি অবসর সময়কে কাজে লাগিয়ে বাগানের কাজ শুরু করি। আট মাস হতে না হতেই আমি লক্ষাধিক টাকা আয় করেছি। আগামী রমজান মাসে ৪ লাখ পিস লেবু বিক্রি করব বলে আশা করছি। আলাদা ফলও বিক্রি করেছি কয়েকবার।

পাশাপাশি আমার বাগানে ত্বিন ফল, কমলা, বরই, ড্রাগন, সজনা, আপেল, লেবুসহ ৩০ প্রজাতির ফলের গাছ রয়েছে। যেগুলোর মধ্যে কিছু গাছের ফল আমি ইতোমধ্যে বিক্রি শুরু করেছি। এখন আরও কিছু বিক্রি করা হচ্ছে। আরও কিছু গাছের ফল এক মাসের মধ্যে চলে আসবে বলে আশা রাখছি। আমরা সবাই চাকরি নিয়ে পড়ে থাকলে সফল হতে পারব না। বরং পড়াশোনার পাশাপাশি কিছু উদ্যোগ নিয়ে শুরু করলেই সফল হওয়া যায় বলে আমি বিশ্বাস করি।

এ ছাড়া আমি দেশের বিভিন্ন জায়গা থেকে চারা নিয়ে এসে এ বাগানটি করেছি। কেউ যদি বাগান করতে আগ্রহী হয়ে থাকে অবশ্যই তাকে আমি সহযোগিতা করব। আমি আরও জায়গা প্রস্তুত করছি আমার বাগানের পরিধি বাড়ানোর জন্য। এতে আরও আয় বাড়ার পাশাপাশি অধিক মানুষের কর্মসংস্থান ঘটবে। ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. আবদুল আজিজ বলেন, অধিকাংশ শিক্ষার্থী চাকরি নিয়েই ব্যস্ত সময় পার করেন। তার মধ্যে একজন শিক্ষার্থীর এমন উদ্যোগ প্রশংসার দাবি রাখে। আমাদের পক্ষ থেকে তাকে সার্বিকভাবে সহযোগিতা করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর