বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গবেষণা বেহাল পাবলিক বিশ্ববিদ্যালয়ে

বরাদ্দ নেই ৬টিতে, প্রকাশনা নেই ১৫টিতে

আকতারুজ্জামান

গবেষণা বেহাল পাবলিক বিশ্ববিদ্যালয়ে

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় গবেষণার ক্ষেত্রে অনীহা লক্ষ্য করা যাচ্ছে। যদিও উচ্চশিক্ষার এসব বিদ্যাপীঠে অন্যতম লক্ষ্য থাকার কথা গবেষণার মাধ্যমে জ্ঞান সৃষ্টি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ (৪৮তম) বার্ষিক প্রতিবেদনের তথ্য মতে, দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয় গবেষণায় কোনো বরাদ্দ রাখেনি। আর ১৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক বছরে কোনো প্রকাশনা ছিল না। ২০২১ সালের তথ্য নিয়ে সম্প্রতি এই প্রতিবেদন প্রকাশ করেছে ইউজিসি।

শিক্ষাবিদরা বলছেন, গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোর ব্যাপারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি ইউজিসিরও দায়িত্ব রয়েছে। আর মানসম্মত জ্ঞান সৃষ্টিতে প্রকাশনা অন্যতম একটি সূচক। কিন্তু অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও চাকরির প্রমোশনের ক্ষেত্রে দায়সারাভাবে পাবলিকেশন প্রকাশ করে থাকেন, যা বৈশ্বিক বিভিন্ন সূচকে গুরুত্ব পায় না। এ বিষয়েও গুরুত্ব দেওয়ার আহ্বান জানান শিক্ষাবিদরা।

তথ্য মতে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য আর্থিক বাজেট বরাদ্দ দিয়ে থাকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কিন্তু তা খাতওয়ারি বরাদ্দ করে থাকে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ও অর্থ কমিটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী গতকাল এ প্রতিবেদককে বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার ক্ষেত্রে পিছিয়ে আছে- এটি অস্বীকার করার উপায় নেই। বিশ্ববিদ্যালয়ের সংখ্যা, শিক্ষার্থীর সংখ্যা চিন্তা করলে অনেক দূর এগিয়েছি আমরা। কিন্তু মানের দিকে নজরটা কম দেওয়া হয়েছে। গবেষণা খাতটি মানসম্মত শিক্ষা নিশ্চিতের জন্য জরুরি। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলোয় গবেষণায় বরাদ্দও যেমন কম, আবার যেসব বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ রয়েছে তারা যথাযথভাবে খরচও করতে পারছে না। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে কোনো বরাদ্দও রাখা হয়নি। আবার কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে যাদের গবেষণা ও প্রকাশনা থাকলেও সংখ্যায় খুবই সীমিত। ইউজিসি এখন গবেষণা বাড়াতে গুরুত্ব দিচ্ছে। আশা করছি অদূর ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়গুলোয় গবেষণা আরও বাড়বে। কারণ গবেষণা না বাড়লে বৈশ্বিক র‌্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো ভালো করতে পারবে না। ইউজিসির বার্ষিক প্রতিবেদন অনুযায়ী- গবেষণায় কোনো বরাদ্দ রাখেনি এমন তালিকায় রয়েছে নবীন বিশ্ববিদ্যালয়গুলো। এগুলোর মধ্যে কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়সহ নতুন স্থাপন করা কয়েকটি মেডিকেল বিশ্ববিদ্যালয় রয়েছে।

এ ছাড়া খুব কম বরাদ্দ রেখেছে এমন বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে- ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক বছরেও কোনো প্রকাশনা নেই। ইউজিসির বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ১৫টি বিশ্ববিদ্যালয় কোনো প্রকাশনা বের করেনি। এগুলোর মধ্যে রয়েছে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েক বিশ্ববিদ্যালয়। তবে গবেষণায় সর্বোচ্চ বরাদ্দ রেখেছে এমন বিশ্ববিদ্যালয়ের তালিকার শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি এই খাতে ৮০০ কোটি টাকা বরাদ্দ রেখেছে। আর এ বিশ্ববিদ্যালয়ের প্রকাশনার সংখ্যা ছিল ২ হাজার ৫১৭টি। ৪৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২১ শিক্ষা বছরে মোট প্রকাশনার সংখ্যা ছিল ১১ হাজার ৬৫টি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর