রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

গরু আনতে গিয়ে বাঘের মুখে কৃষক

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের ধানসাগর স্টেশন এলাকায় চলে যাওয়া একটি গরু আনতে গিয়ে বাঘের আক্রমণে মো. ফজলুর রহমান গাজী (৬২) আহত হয়েছেন। আহত ফজলু গাজীকে শুক্রবার সকালে বাগেরহাট জেলা হাসপাতালে ভর্তির পর ডান পায়ের ক্ষত স্থানে অপারেশন করা হয়েছে। গত ২৭ জানুয়ারি পূর্ব সুন্দরবনের ২৭ নম্বর কম্পার্টমেন্টের মিস্ত্রীর ছিলা এলাকার খালে মাছ ধরার সময় বাঘের আক্রমণে গুরুতর আহত হন জেলে অনুকূল গাইন (৩৫)। এর দুই দিন পর রাতে সুন্দরবন-সংলগ্ন বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার পশ্চিম আমুরবুনিয়া গ্রামে ঢুকে পড়ে দুটি বাঘ।

৩ ফেব্রুয়ারি দুপুরে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি স্টেশনের চান্দেশ্বর ফরেস্ট টহল ফাঁড়ির দরজায় তিনটি বাঘ অবস্থান নিয়ে কর্মকর্তাসহ সাত বনরক্ষীকে ২৪ ঘণ্টা অবরুদ্ধ করে রাখে। প্রজনন মৌসুমে বাঘের হিংস্রতা বেড়ে যাওয়ায় সুন্দরবনসহ বন-সংলগ্ন লোকালয়ে এখন বাঘ আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই অবস্থায় সুন্দরবন বিভাগে সর্বোচ্চ সতর্কতা জারি করে বাঘ যাতে লোকালয়ে ঢুকে কোনো ক্ষতি না করতে পারে সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাগেরহাট ২৫০ বেড হাসপাতালে চিকিৎসাধীন ফজলু গাজী জানান, মঙ্গলবার দুপুরে বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবন-সংলগ্ন  উত্তর রাজাপুর গ্রাম থেকে তার একটি গরু ভোলা নদী পেরিয়ে ধানসাগর স্টেশন এলাকার বনে ঢুকে পড়ে। গরুর কাছাকাছি পৌঁছালে একটি বাঘ আমার ডান পায়ে আক্রমণ করে। এ সময় আমি ডাক-চিৎকার করতে থাকলে জেলেরা লগিবৈঠা নিয়ে এগিলে এলে বাঘটি আমাকে ছেড়ে চলে যায়। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার সমাদ্দার জানান, ফজলু গাজীকে হাসপাতালে ভর্তির পর তার  ক্ষতস্থানে অপারেশন করা হয়েছে। লোকটি অতিদরিদ্র হওয়ায় তার পক্ষে চিকিৎসার ব্যয় মেটানো কঠিন। তাকে হাসপাতাল ভর্তি করে সরকারি খরচে সব ধরনের সেবা দেওয়া হচ্ছে। 

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, সুন্দরবনে এখন বাঘের প্রজনন মৌসুম। প্রজনন মৌসুমে বাঘের হিংস্রতা বেড়ে যায়। গত কয়েক সপ্তাহ ধরে বাঘ জেলেদের ওপর আক্রমণসহ লোকালয়ে ঢুকে পড়ছে। এমনকি বন অফিসের সামনে ২৪ ঘণ্টা অবস্থান নিয়ে থেকেছে। এই অবস্থায় সুন্দরবন বিভাগে সর্বোচ্চ সতর্কতা জারি করে বাঘের কোনো রকম ক্ষতি না করতে নির্দেশনার পাশাপাশি লোকালয়ে বনরক্ষী ও সুন্দরবন সুরক্ষায় সিপিজি সদস্যরা সার্বক্ষণিক টহল দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর