সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কারাগারে থেকেই অপরাধ ছক

ওয়ার্ডে ওয়ার্ডে কল সেন্টার, রেট ৫০০ টাকা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

অপরাধের পরিকল্পনা হয় চট্টগ্রাম কারাগারে। ওয়ার্ডে ওয়ার্ডে গড়ে উঠেছে কল সেন্টার। প্রতি কলের রেট ৫০০ টাকা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে নিয়ন্ত্রণ হচ্ছে অপরাধ সাম্রাজ্য। চাঁদাবাজি থেকে শুরু করে অপরাধের নানা পরিকল্পনা হচ্ছে কারাগারে বসে। বন্দি থাকা দুর্ধর্ষ অপরাধীরা ওয়ার্ডে বসে মোবাইলে দেন নির্দেশনা। নিজেরা মোবাইল ব্যবহারের পাশাপাশি খুলে বসেছেন মিনি কল সেন্টার। প্রতি মিনিট কল বিক্রি হয় ৫০০ টাকায়। কারাগারের ওয়ার্ড যেন মিনি কল সেন্টার।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ মনজুর হোসেন বলেন, ‘কারাগারে অবৈধ মোবাইল ব্যবহার রোধ করতে জ্যামার বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে এ কাজ সম্পন্ন হবে। এ ছাড়া অবৈধ মোবাইল ব্যবহার রোধে সেলগুলোতে নিয়মিত অভিযান চালানো হয়।’

অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ওয়ার্ড রয়েছে ১২৮টি। প্রায় আড়াই হাজার ধারণক্ষমতা সম্পন্ন এ কারাগারে বন্দির সংখ্যা ৬ হাজারের মতো। যাদের মধ্যে উল্লেখ সংখ্যক হচ্ছেন দুর্ধর্ষ অপরাধী, মাদক মামলা এবং নাশকতা মামলার আসামি। এ ছাড়া রয়েছেন জঙ্গি সন্দেহে গ্রেফতার আসামিও। সন্ধ্যার পর কারাগারের ওয়ার্ড হয়ে উঠে একেকটা ‘মিনি কল সেন্টার’। বন্দি অপরাধীরা মোবাইল ফোন ব্যবহার করে বাইরে ফোন করেন চাঁদার জন্য। কেউ চাঁদা দিতে অস্বীকার করলে বাইরে থাকা অনুসারীদের ফোন করে সৃষ্টি করেন চাপ। ওয়ার্ডে বসে চাঁদাবাজি নিয়ন্ত্রণ ছাড়াও দুর্ধর্ষ আসামিরা অন্য বন্দিদেরও মোবাইল ব্যবহারে সুযোগ করে দেন। বিনিময়ে প্রতি মিনিট কলের জন্য ৪০০ টাকা থেকে ৫০০ টাকা নেন। কারাগারে মোবাইল ব্যবহারকারী বন্দিদের মধ্যে রয়েছেন কনডেম সেলে আটক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কয়েদি দীপক দত্ত ভোলা, আলমগীর, ফাঁসির দন্ডপ্রাপ্ত কয়েদি শহীদুল ইসলাম, বখতেয়ার, এরশাদ, আলমগীর, আমৃত্যু দন্ডপ্রাপ্ত আসামি শফিউল আজম, হালদা ওয়ার্ডের সজিব। সম্প্রতি কারাগার থেকে ফোন পাওয়া এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘কয়েক দিন আগে কারাগার থেকে আমার কাছে ফোন করেন এক সন্ত্রাসী। ফোনে জামিনের জন্য ২ লাখ টাকা দাবি করেন। তার চাহিদা মতো চাঁদা না দিলে দেখে নেওয়ার হুমকি ধমকি দেন।’ যেভাবে কারাগারে ঢুকে মোবাইল ফোন : কারা অভ্যন্তরে দায়িত্বে নিয়োজিত কারারক্ষী, সুবেদার এবং কারাগারে বিভিন্ন পণ্য সরবরাহকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনের মাধ্যমে মোবাইল প্রবেশ করানো হয়। প্রতিটা মোবাইল কারাগারে ঢোকানোর জন্য সর্বনিম্ন ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত দিতে হয় সংশ্লিষ্টদের। নাম প্রকাশ না করার শর্তে কারাগারের একাধিক সূত্র জানায়, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের স্ক্যানার মেশিনটি এক বছর ধরে বিকল। তাই মোবাইল নিয়ে সহজেই কারাগারে প্রবেশ করা যায়। এ ছাড়া যেসব কারারক্ষী মোবাইল নিয়ে প্রবেশ করেন, তাদের সঙ্গে আগে থেকেই বোঝাপড়া থাকে তল্লাশির কাজে নিয়োজিতদের। তাই ‘নামকাওয়াস্তে’ তল্লাশি করিয়ে প্রবেশ করানো হয় মোবাইল বহনকারী কারারক্ষী ও ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর