বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

এনআইডি ছাড়া কেনা যাবে না ট্রেন টিকিট

নিজস্ব প্রতিবেদক

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ১ মার্চ থেকে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ট্রেনের টিকিটিং ব্যবস্থা চালু হবে। এনআইডি ছাড়া কেউ টিকিট কিনতে পারবেন না। এ ছাড়া টিকিট চেকিং ব্যবস্থায় পস মেশিন প্রবর্তন করা হবে। একই তারিখে অনলাইনে কেনা টিকিট অনলাইনে রিফান্ডের ব্যবস্থা করা হবে। গতকাল রেল ভবনের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। রেলে সেবা বৃদ্ধির লক্ষ্যে ‘টিকিট যার, ভ্রমণ তার’ স্লোগান সামনে রেখে ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের অংশ হিসেবে এসব পরিবর্তন আনা হচ্ছে বলেও জানানো হয়। মন্ত্রী বলেন, কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কেনা যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএসের মাধ্যমে যে কোনো সময় বাংলাদেশ রেলওয়ের টিকিটিং সিস্টেমে খুব সহজে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। আজ থেকেই এই নিবন্ধন করা যাবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা পিতা বা মাতার নাম ও এনআইডি দ্বারা নিবন্ধনকৃত রেলওয়ে অ্যাকাউন্ট অথবা জন্মনিবন্ধন নম্বর প্রদান করে টিকিট কিনতে পারবেন। এক্ষেত্রে টিকিটের ওপরে মুদ্রিত নামের সঙ্গে যাত্রীর সম্পর্ক যাচাইয়ের জন্য বাধ্যতামূলকভাবে জন্মনিবন্ধন সনদের ফটোকপি সঙ্গে রাখতে হবে। বিদেশি নাগরিকরা পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন করবেন। নিবন্ধন ছাড়া কোনো যাত্রী টিকিট কিনতে পারবেন না। পরিচয়পত্রের সঙ্গে টিকিটের তথ্য না মিললে যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে।

নুরুল ইসলাম সুজন জানান, টিকিট চেকিংয়ের ক্ষেত্রে প্রাথমিকভাবে ১০০টি পস মেশিনের মাধ্যমে এ কাজ শুরু হবে। এই মেশিনের মাধ্যমে অল্প সময়ের মধ্যে অনলাইন ও অফলাইনে টিকিট ইস্যু করা সম্ভব হবে। পস মেশিনের মাধ্যমে আসল ও নকল টিকিটও যাচাই করা সম্ভব হবে।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসানসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে একটি ধারণাপত্র উপস্থাপন করেন সহজ লিমিটেডের প্রকল্প পরিচালক সন্দীপ দেবনাথ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর