শিরোনাম
শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভোটের মাঠে চোখ অর্ধশতাধিক প্রার্থীর

সঞ্জিত সাহা, নরসিংদী

ভোটের মাঠে চোখ অর্ধশতাধিক প্রার্থীর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠেছে নরসিংদীর রাজনৈতিক অঙ্গন। প্রার্থিতা জানান দিতে মাঠে নেমে পড়েছেন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা। দলীয় কর্মকাণ্ডে সরব উপস্থিতিসহ সামাজিক কর্মকাণ্ডে ব্যস্ত সময় পার করছেন নেতারা। কোনো কোনো প্রার্থী শীতার্র্তদের কম্বল ও অসহায়দের সেলাই মেশিনসহ নানা উপকরণ বিতরণ করছেন।

জেলার পাঁচটি সংসদীয় আসনই আওয়ামী লীগের দখলে রয়েছে। আগামী নির্বাচনে সব কটি আসনই পেতে চায় দলটি। তবে আসন পুনরুদ্ধার করতে চায় বিএনপি। আর একক নির্বাচন করতে চায় জাতীয় পার্টি।

আওয়ামী লীগের নীতি-নির্ধারকরা বলছেন, পাঁচটি আসনই ধরে রাখতে কাজ করছে জেলা আওয়ামী লীগ। সে অনুযায়ী জেলা, উপজেলা ও ইউনিয়ন কমিটিগুলোকে ঢেলে সাজানো হচ্ছে। বিএনপি বলছে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে মানুষ বিএনপি প্রার্থীদের বিপুল ভোটে বিজয়ী করবে। খোঁজ নিয়ে জানা যায়, মনোনয়নপ্রত্যাশী নেতারা দল ও এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। কারা দলীয় প্রার্থী হতে পারেন এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যেও আলোচনা চলছে। কিছু প্রার্থী এলাকায় অনুপস্থিত থাকলেও নির্বাচনে প্রার্থী হবেন বলে জানা গেছে।

নরসিংদী- (সদর) : আসনটিতে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বর্তমান এমপি মো. নজরুল ইসলাম হিরু (বীরপ্রতীক), জেলা আওয়ামী লীগের সভাপতি তালেব হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াস উদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা আইয়ুব খান সরকার মন্টু, শহর আওয়ামী লীগের সভাপতি কামরুজামান কামরুল। এ ছাড়া সাবেক সিনিয়র সচিব ও বর্তমানে জার্মানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশারফ হোসেন ভূঁইয়ার কথাও তৃণমূল নেতা-কর্মীদের মুখে শোনা যাচ্ছে। তবে প্রার্থিতার বিষয়ে নিজে কোনো কথা বলেননি তিনি।

বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী দলের যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকন। জাতীয় পার্টি থেকে নির্বাচন করতে চান দলীয় জেলা সভাপতি শফিকুল ইসলাম।

নরসিংদী- (পলাশ) : এ আসনের বর্তমান এমপি পলাশ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ডা. আনোয়ারুল আশ্রাফ খান দীলিপ। তিনি আগামী নির্বাচনেও দলীয় প্রার্থী হতে চান। তবে তার ভাই সাবেক এমপি কামরুল আশ্রাফ খান পোটনও আওয়ামী লীগের অন্যতম মনোনয়নপ্রত্যাশী। জেলা জাসদের সভাপতি জায়েদুল কবির আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট থেকে প্রার্থী হতে চান। বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীর মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রী ও দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

নরসিংদী- (শিবপুর) : জহিরুল হক ভূঁইয়া মোহন এ আসনের বর্তমান এমপি। এবারও তিনি মনোনয়ন চাইবেন। এ ছাড়া আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছেন সাবেক এমপি সিরাজুল ইসলাম মোল্লা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হারুনুর রশিদ খান।

বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীদের তালিকায় রয়েছেন শিবপুর উপজেলা বিএনপির সভাপতি আবুল হারিজ রিকাবদার কালা মিয়া, জেলা বিএনপির সদস্য সচিব মঞ্জুর এলাহী, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টার ও কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসান মিন্টু।

জাতীয় পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন প্রবীণ নেতা অ্যাডভোকেট রিয়াজুল কবির বাছেদ এবং শিবপুর উপজেলা সভাপতি এস এম জাহাঙ্গীর পাঠান।

নরসিংদী- (মনোহরদী-বেলাবো) : এ আসনের বর্তমান এমপি শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। আগামী নির্বাচনেও তিনি অন্যতম মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য উপকমিটির সাবেক সদস্য ও জেলা আওয়ামী লীগের কার্যনিবাহী সদস্য অহিদুল হক আসলাম সানী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. আবদুর রউফ সরদার, কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম দলীয় মনোনয়ন চাইবেন। বিএনপি থেকে মনোনয়ন চাওয়ার তালিকায় রয়েছেন সাবেক এমপি সরদার সাখাওয়াত হোসেন বকুল, কেন্দ্রীয় বিএনপির মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক কর্নেল (অব.) জয়নাল আবেদীন এবং কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঞা জুয়েল।

নরসিংদী- (রায়পুরা) : সাবেক ডাক ও টেলি যোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজু এ আসনের বর্তমান এমপি। আবারও মনোনয়ন চাইবেন দলের এই প্রবীণ নেতা। এ ছাড়া দলীয় মনোনয়নপ্রত্যাশীদের তালিকায় আরও রয়েছেন জেলা আওয়ামী লীগের কার্যনিবাহী সদস্য রিয়াজুল কবির কাওছার, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সালাহ উদ্দিন আহমেদ বাচ্চু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ সামছুল হক, কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী সদস্য তৌফিকুর রহমান এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সাবেক সদস্য রিয়াদ আহাম্মেদ সরকার। বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আশরাফ উদ্দিন বকুল এবং উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক জামাল আহমেদ চৌধুরী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর