রবিবার, ৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

যাত্রীদের বাসে তুলে সব ছিনিয়ে নিতেন তারা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার সাভারের বিভিন্ন এলাকা থেকে শুক্রবার রাতে আন্তজেলা ডাকাত দলের ছয়জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরা যাত্রী সেজে উঠে বাসের চালক ও হেলপারকে জিম্মির পর সেখানে ডাকাতি শুরু করে। পরে নিজেরাই যাত্রী, হেলপার ও সুপারভাইজার সেজে বিভিন্ন স্থান থেকে একেক করে যাত্রী তুলে রাতভর অস্ত্রের মুখে তাদের সর্বস্ব লুটে নেয়। গতকাল দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ।

গ্রেফতাররা হলেন- ফখরুল কবির শান্ত, মনির হোসেন, ইমরান, মুজাহিদ ওরফে বাবু, রাজিব ওরফে আসিফ ও সানি। তাদের কাছ থেকে ডাকাতিতে ব্যবহৃত দেশীয় অস্ত্রশস্ত্রসহ তিনটি মোবাইল জব্দ করা হয়েছে। তাদের নামে দারুস সালাম থানায় ডাকাতির মামলা হয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন থানায় একাধিক ডাকাতি, অস্ত্র ও মাদক মামলার তথ্য পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১২ ফেব্রুয়ারি রিসাত পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে খুলনার সোনাডাঙ্গা থেকে ছেড়ে সুপারভাইজার-হেলপারসহ বিকালে গাজীপুরের শিববাড়ী পৌঁছায়। সেখান থেকে পরবর্তী ট্রিপের জন্য গাজীপুর থেকে নবীনগর যায়। নবীনগর বাস কাউন্টারে পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় বাসটি রাজধানীর দারুস সালামের পর্বত সিনেমা হলের কাছে আসে। পরে বাসটি সেখানে রাস্তার কিনারে রেখে চালক, হেলপার ও সুপারভাইজার ভিতর থেকে দরজা আটকিয়ে সিটে ঘুমিয়ে পড়েন। রাত সাড়ে ১২টার দিকে ৮ থেকে ১০ জনের একটি ডাকাত দল বাসের ভিতরে প্রবেশ করে। ওই স্থানে কেন গাড়ি পার্কিং করেছে তার কারণে ডাকাত দলের নেতা গ্রেফতার শান্তর সহযোগী সুমন ও মনির বাসের চালক, হেলপার এবং সুপারভাইজারের কাছে মানিব্যাগ ও মোবাইল চায়। দিতে না চাইলে তাদের রড, হুইলরেঞ্জ ও পাইপ দিয়ে মারধর করে সেগুলো ছিনিয়ে নেয়। এরপর তাদের চোখ ও হাত কাপড় দিয়ে বেঁধে পেছনের সিটে ফেলে রাখে। শান্ত গাড়ি চালিয়ে কিছুদূর এসে ডাকাত দলের অন্য সদস্য ইমরানকে গাড়ি চালাতে বলে। পরবর্তীতে ডাকাত দলের কয়েকজন নিজেরাই যাত্রী, হেলপার ও সুপারভাইজার সেজে গাবতলী, আসাদগেট, নিউ মার্কেট, আজিমপুর, যাত্রাবাড়ী, কাঁচপুর হয়ে একই পথে ফেরত এসে আমিনবাজার, সাভার ও চন্দ্রার বিভিন্ন স্থান থেকে একেকজন করে যাত্রী তুলে মারধর ও ভয়ভীতি দেখিয়ে তাদের সর্বস্ব লুটে নেয়। এরপর তাদের চোখ ও হাত বেঁধে বাসের পেছনে ফেলে রাখে। এরা রাতভর এভাবে ডাকাতি করে ভোর সাড়ে ৬টা থেকে ৭টায় আহত যাত্রীসহ বাসটি সাভার কবিরপুরে রাস্তার পাশে ফেলে চলে যায়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে ডিবির গুলশান বিভাগ ছায়া তদন্ত শুরু করে। পরে তথ্য-প্রযুক্তির সহায়তায় ডাকাত দলটিকে শনাক্ত করতে সক্ষম হয়। সংবাদ সম্মেলনে ডিবির গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) রিফাত রহমান শামীম, অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) এস এম রেজাউল হক উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর