বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ঘরে ঢুকে খুন রোহিঙ্গা নেতাকে

উখিয়া ক্যাম্পে দুই দিনে দুই খুন অভিযোগের তীর আরসা সন্ত্রাসীদের দিকে

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে আরও এক কমিউনিটি নেতা (হেড মাঝি) নিহত হয়েছেন। নিহতের নাম মোহাম্মদ সৈয়দ হোসেন। গতকাল সকাল ৭টার দিকে কুতুপালং ২ ইস্ট ক্যাম্পের আবদুল্লাহর চায়ের দোকানের সামনে এ ঘটনা ঘটে। এর আগে মঙ্গলবার দুপুরে বালুখালী ৯ নম্বর ক্যাম্পে নুর হাবিব নামে একজনকে কুপিয়ে ও গুলি করে খুন করে রোহিঙ্গা সন্ত্রাসীরা। নুর হাবিব রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপ আরসার নেতা ছিলেন।

সৈয়দ হোসেন বেশ কিছুদিন ধরে কুতুপালং ২ ইস্ট রোহিঙ্গা ক্যাম্পের হেড মাঝির দায়িত্ব পালন করে আসছিলেন বলে জানিয়েছে এপিবিএন পুলিশ। রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত সুপার অহিদুর রহমান জানান, গতকাল সকাল ৭টার দিকে কুতুপালং ২ ইস্ট ক্যাম্পের কাছে একটি চায়ের দোকানে কয়েকজন রোহিঙ্গার সঙ্গে সকালের নাশতা করছিলেন ক্যাম্প মাঝি সৈয়দ হোসেন। এ সময় ২০-২৫ জনের সন্ত্রাসী গ্রুপ এসে সৈয়দ হোসেনকে দোকান থেকে টেনেহিঁচড়ে বের করে প্রথমে কোপায় এবং পরে গুলি করে। এ সময় সন্ত্রাসীরা অন্য রোহিঙ্গাদের ভয়ভীতি দেখাতে এলোপাতাড়ি গুলি ছোড়ে। খবর পেয়ে পার্শ্ববর্তী এপিবিএন ক্যাম্প থেকে পুলিশ এলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। গুলিবিদ্ধ সৈয়দ হোসেনকে পার্শ্ববর্তী এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পুলিশ জানায়, নিহত সৈয়দ হোসেন দীর্ঘদিন ধরে ওই ক্যাম্পের হেড মাঝির দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি রোহিঙ্গা সন্ত্রাসীদের বিরুদ্ধে বিভিন্ন অভিযানে পুলিশসহ সরকারি বিভিন্ন সংস্থার সোর্স হিসেবে কাজ করতেন। ক্যাম্পে আধিপত্য বিস্তারের জন্য রোহিঙ্গাদের সন্ত্রাসী গ্রুপ আরসার সদস্যরা এ হত্যাকাণ্ড ঘটাতে পারে বলে পুলিশের ধারণা। ঘটনার পর থেকে সন্ত্রাসীদের ধরতে অভিযান চালিয়ে যাচ্ছে পুলিশ।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শেখ মোহাম্মদ আলী জানান, নিহত হেড মাঝি সৈয়দ হোসেনের মৃতদেহের সুরতহাল করে ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। এর আগে মঙ্গলবার দুপুরে প্রকাশ্য দিবালোকে বালুখালী ৯ নম্বর ক্যাম্পে রোহিঙ্গা সন্ত্রাসীদের হাতে নুর হাবিব নামে একজন নিহত হন। তিনি দীর্ঘদিন ধরে রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপ আরসার নেতা ছিলেন। পরে আরসা থেকে পদত্যাগ করে স্বাভাবিক জীবনযাপন করে আসছিলেন। মঙ্গলবার দুপুরে আরসার সন্ত্রাসীরা তকে কুপিয়ে ও গুলি করে খুন করে। পুলিশের সূত্রমতে, চলতি বছর জানুয়ারি থেকে এ পর্যন্ত সন্ত্রাসীদের হামলায় রোহিঙ্গা ক্যাম্পে ১১ জন রোহিঙ্গা নিহত হয়েছেন।

সর্বশেষ খবর