সোমবার, ১৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

১৭ ঘণ্টা জ্বলল তুলার গুদাম, তদন্তে কমিটি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

১৭ ঘণ্টা জ্বলল তুলার গুদাম, তদন্তে কমিটি

চট্টগ্রামের সীতাকুন্ডের ছোট কুমিরা এলাকায় এসএল স্টিল করপোরেশনের একটি তুলার গুদামে লাগা আগুন ১৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস, সেনাবাহিনী ও অন্যান্য সশস্ত্র বাহিনীর ২২টি ইউনিটের চেষ্টায় শনিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ইউনিটেক্স গ্রুপের ব্যবহার করা ওই গুদামে শনিবার সকাল সাড়ে ১০টায় আগুন লাগে। আগুন লাগার কারণ অনুসন্ধানে ১০ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, আগুন লাগার খবর পেয়ে শনিবার রাতে ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। পরিদর্শন শেষে তিনি ঘটনা তদন্ত ও ক্ষয়ক্ষতি নিরূপণে কমিটি গঠনের নির্দেশ দেন। পরে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বদিউল আলমকে প্রধান করে ১০ সদস্যের কমিটি করা হয়। কমিটিতে জেলা, থানা ও শিল্প পুলিশ, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, সীতাকুন্ডের ইউএনও, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন, বিস্ফোরক পরিদফতর, বাংলাদেশ টেক্সটাইল ম্যানুফেকচার অ্যান্ড এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের একজন করে সদস্য রাখা হয়েছে। কমিটি পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিবে। সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন জানান, এসএল স্টিল করপোরেশনের লোকমান হোসেনের মালিকানাধীন ওই গুদামে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আগুন লাগে। লোকমান ইউনিটেক্স গ্রুপকে গুদাম ভাড়া দিয়েছিলেন। ইউনিটেক্স গ্রুপ বিদেশ থেকে তুলা আমদানি করে সেখানে রাখে। গুদামে ২ হাজার ৭০০ টন তুলা মজুদ ছিল বলে মালিকপক্ষ দাবি করেছে। গুদামের পাশে ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। সেখান থেকে স্ফুলিঙ্গ এসে আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে কুমিরা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আবদুল রাব্বী জানান, খবর পেয়ে প্রথমে কুমিরা ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল আগুন নিভানোর কাজ শুরু করে। এরপর আশপাশের স্টেশনের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়। আশপাশে পানির উৎস না থাকা এবং তুলার আগুন দ্রুত ছড়ানোর কারণে দীর্ঘ সময়েও আগুন নেভানো যাচ্ছিল না। পরে ফায়ার সার্ভিসের সঙ্গে সেনাবাহিনীর চারটি, নৌবাহিনীর চারটি, বিমানবাহিনীর দুটি ও বিজিবির চারটি ফায়ার ফাইটিং ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। পরে দীর্ঘ ১৭ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নেভার পরও তুলার স্তূপের কিছু অংশে নতুন করে আগুন লাগলে আবারও আগুন নেভানোর প্রয়োজন হতে পারে।

 

সর্বশেষ খবর