শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

করোনায় ৮১.৩ শতাংশ শিশু দূরশিক্ষণ কার্যক্রমে অংশ নেয়নি

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারি চলাকালে স্কুল বন্ধ থাকার সময় ১৮ দশমিক ৭ শতাংশ শিশু দূরশিক্ষণ (অনলাইন, টেলিভিশন ও বেতারে) কার্যক্রমে অংশ নিয়েছিল। অর্থাৎ, ৮১ দশমিক ৩ শতাংশ শিশু দূরশিক্ষণ কার্যক্রমে অংশ নেয়নি। দূরশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের হার সবচেয়ে বেশি ছিল খুলনা ও ঢাকায় এবং সবচেয়ে কম ছিল ময়মনসিংহে। মহামারির কারণে বিশ্বের যেসব দেশে সবচেয়ে বেশি সময় ধরে স্কুল বন্ধ ছিল, বাংলাদেশ সেগুলোর একটি। গতকাল প্রকাশিত ‘ন্যাশনাল সার্ভে অন চিলড্রেনস এডুকেশন ইন বাংলাদেশ ২০২১’ শীর্ষক জরিপের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। শিশুদের লেখাপড়ার ওপর স্কুল বন্ধ থাকার প্রভাব জানতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও ইউনিসেফ যৌথভাবে এ জরিপ পরিচালনা করে। জরিপে দেখা গেছে, ৪২.১ শতাংশ স্কুলে দূরশিক্ষণের সুযোগ ছিল না। ৪১.৮ শতাংশ বাড়িতে ইন্টারনেট ব্যবহারের সুযোগ ছিল না। এ ছাড়া কোনো রেডিও-টেলিভিশন ছিল না ৩০.৯ শতাংশ বাড়িতে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনের অডিটোরিয়ামে শিশু শিক্ষা জরিপ-২০২১ এর রিপোর্ট প্রকাশ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মো. মতিউর রহমান, বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত ও অতিথি ছিলেন ইউনিসেফ বাংলাদেশের স্পিয়ার শাখার প্রধান স্টানলি গোয়াভুয়ার।

জরিপের ফলাফল তুলে ধরেন ডেমোগ্রাফি অ্যান্ড হেলথ উইংয়ের পরিচালক মো. মাসুদ আলম। মাসুদ আলম বলেন, আন্তর্জাতিক মানের জরিপ পদ্ধতি ও প্রশ্নপত্র অনুসরণ করে সারা দেশে মোট ৯ হাজার খানায় ২০২১ সালের ২১ ডিসেম্বর হতে ২০২২ সালের ১০ জানুয়ারি সময়ে জরিপটি পরিচালিত হয়। জরিপ অনুযায়ী, করোনার প্রভাবে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা অবস্থায় পরিচালিত বিভিন্ন দূরশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অনলাইন, টেলিভিশন ও বেতারে মোট ১৮.৭ শতাংশ শিক্ষার্থী শিক্ষা কার্যক্রমে পাঠ নিয়েছে।

জরিপের ফলাফলে দেখা গেছে, কভিডকালে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষায় উপস্থিতি যথাক্রমে ৮০.৫, ৫৯.৬ ও ৫০.৫ শতাংশ অর্থাৎ ২০১৯-এর তুলনায় প্রাথমিকে কিছুটা কমলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে কিছুটা বেড়েছে। জরিপে আরও দেখা গেছে, করোনার কারণে স্কুল বন্ধ হওয়ার আগে একজন শিক্ষার্থী যেখানে বাসা, স্কুল ও কোচিং মিলিয়ে দৈনিক গড়ে ৬ ঘণ্টা পড়াশোনা করত, সেখানে স্কুল বন্ধ থাকাকালে দৈনিক পড়াশোনা করেছে ২ ঘণ্টা। কভিডকালীন শিক্ষার্থীদের পড়া ও গাণিতিক দক্ষতা যথাক্রমে ৪৯.৮ ও ২৫.৮ শতাংশ যা ২০১৯-এর তুলনায় গণিতে কিছুটা কমলেও পড়ার দক্ষতার ক্ষেত্রে বেড়েছে। জরিপে দেখা যায়, করোনার সময় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রান্তিক পর্যায়ের শিশুরা, যাদের ইন্টারনেট ও টেলিভিশন ব্যবহারের সুযোগ সীমিত এবং যাদের বাড়িতে কম্পিউটার বা স্মার্টফোনের মতো সহায়ক ডিভাইসের অভাব রয়েছে। এ ছাড়া, শহর এলাকার শিশুদের (২৮ দশমিক ৭ শতাংশ) তুলনায় গ্রামীণ এলাকায় কম সংখ্যক শিশু (১৫ দশমিক ৯ শতাংশ) দূরশিক্ষণ ক্লাসে অংশ নেয়।

বড় ধরনের ভৌগোলিক বৈষম্যের বিষয়টিও জরিপে উঠে এসেছে। এতে দেখা গেছে, দূরশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের হার সবচেয়ে বেশি ছিল খুলনা ও ঢাকায় এবং সবচেয়ে কম ছিল ময়মনসিংহে। খুলনায় ২৩ দশমিক ৪ শতাংশ, ঢাকায় ২৩ দশমিক ১ শতাংশ ও ময়মনসিংহে ৫ দশমিক ৭ শতাংশ।

সবচেয়ে কম বয়সী শিশুরা সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে বলে প্রতিবেদনে দেখা গেছে। দূরশিক্ষণ ক্লাসে অংশগ্রহণের হার মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের তুলনায় প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ক্ষেত্রে কম ছিল। নিম্ন মাধ্যমিকে ছিল ২০ দশমিক ৩ শতাংশ ও উচ্চমাধ্যমিকে ২৩ দশমিক ৭ শতাংশ ও প্রাথমিকে ১৩ দশমিক ১ শতাংশ। জরিপে শিশু-বিয়ে সম্পর্কিত মহামারি-পরবর্তী প্রাথমিক উপাত্তও অন্তর্ভুক্ত করা হয়েছে। জরিপটি এক্ষেত্রে নিম্নমুখী প্রবণতা দেখিয়েছে।

সর্বশেষ খবর