শিরোনাম
বুধবার, ২২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় পুতুলনাট্য উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় পুতুলনাট্য উৎসব

বিশ্ব পুতুলনাট্য দিবস ছিল গতকাল। এ উপলক্ষে জাতীয় পুতুলনাট্য উৎসবের আয়োজন করে শিল্পকলা একাডেমি। আলোচনা, কর্মশালা, সম্মাননা প্রদান এবং পুতুলনাট্য প্রদর্শনী দিয়ে সাজানো ছিল এ উৎসব।

স্কুল পর্যায়ে পুতুলনাট্য প্রদর্শনী ও শিশুদের নিয়ে পুতুলনাট্য কর্মশালার পর বিকালে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। নানা রঙের ব্যানার ও ফেস্টুন নিয়ে এ শোভাযাত্রায় অংশ নেন পুতুলনাট্যের সঙ্গে সংশ্লিষ্টরা।

সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আয়োজন করা হয় পুতুলনাট্য প্রদর্শনী। এতে অংশ নেয় জলপুতুল পাপেটস, মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার, ঐতিহ্যবাহী পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, কাকতাড়ুয়া পাপেট থিয়েটার ও ঢাকা পাপেট থিয়েটার।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বক্তৃতা করেন একাডেমির সচিব মো. সালাহউদ্দিন আহাম্মদ।

এদিকে কর্মসূচির অংশ হিসেবে ঢাকা পাপেট থিয়েটারের প্রযোজনায় মোহাম্মদপুর প্রভাতি আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা ঢাকা উদ্যানে পরিবেশন করে পুতুল নাচ। চট্টগ্রাম, রাজশাহী, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গাইবান্ধা, নরসিংদী, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট, রংপুর, বাগেরহাট, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, দিনাজপুর, কুড়িগ্রাম, সাতক্ষীরা, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, জামালপুর, কক্সবাজার, খাগড়াছড়ি ও কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি এতে অংশ নেয়।

সর্বশেষ খবর