বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রোজার মধ্যেও চলবে প্রাথমিকের ক্লাস

নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রমজান মাসের ছুটি পরিবর্তন হচ্ছে না। আগের ঘোষিত ১৫ রোজা পর্যন্ত অর্থাৎ ৬ এপ্রিল ক্লাস করিয়ে ৭ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে। ২৭ এপ্রিল থেকে ক্লাস শুরু হবে। গতকাল প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্র জানায়, করোনার কারণে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা পিছিয়ে পড়ায় তাদের শিখন ঘাটতি হয়েছে। শিখন ঘাটতি কাটিয়ে উঠতে ১৫ রোজা পর্যন্ত রমজান ও ঈদুল ফিতরের ছুটি আগেই নির্ধারণ করে শিক্ষাপুঞ্জি প্রকাশ করা হয়। যদিও ২৩ মার্চ থেকে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ছুটি ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। সে হিসেবে মাধ্যমিকের স্কুল-কলেজে রমজানের ছুটি শুরু হলেও খোলা থাকছে সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এদিকে রাজধানীর মিরপুরে অবস্থিত প্রাথমিক শিক্ষা অধিদফতরে (ডিপিই) গতকাল অনুষ্ঠিত ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সভা সিদ্ধান্ত সম্পর্কে জানানো হয়েছে, মাধ্যমিক স্কুল ও কলেজের মতো ২৩ মার্চ থেকে প্রাইমারি স্কুলেও পবিত্র রমজানের ছুটি শুরুর জন্য প্রাথমিক শিক্ষকদের একাধিক সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে বিষয়টি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৈঠকে উত্থাপিত হয়। তবে প্রস্তাবটি নাকচ হয়ে যায়। কারণ ছুটি কমিয়ে দিলে শিখন ঘাটতি কাটানো কঠিন হয়ে পড়বে। এ সময় শিক্ষার্থীদের ঘাটতি কাটিয়ে উঠতে ১৫ রোজা পর্যন্ত রমজান ও ঈদুল ফিতরের ছুটি নির্ধারণ করে আগেই জারি শিক্ষাপঞ্জি বহাল রাখার সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে ডিপিইর মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত গণমাধ্যমকে জানান, ছুটির দিনপঞ্জি অনুযায়ী ৭-২৬ এপ্রিল পর্যন্ত রমজান ও ঈদের ছুটির জন্য বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়। ২৭ এপ্রিল থেকে ক্লাস শুরু হবে। এটি পরিবর্তন হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর