বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে ৪ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

৪ এপ্রিল পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে একটি বিশেষ ট্রেন চালানো হবে। ওই ট্রেনটি ভাঙ্গা থেকে পদ্মা সেতু হয়ে মাওয়া প্রান্তে যাবে বলে রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম জানিয়েছেন। দেশের দীর্ঘতম পদ্মা সেতুতে গাড়ি চলাচল গত বছর শুরু হলেও রেল চলাচল এখনো শুরু হয়নি। তা শুরু হতে চলতি বছরের সেপ্টেম্বর লেগে যেতে পারে বলে আগে জানানো হয়েছিল। এর আগে সেতুর সংযোগ লাইনে পরীক্ষামূলক ট্রেন চললেও দ্বিতল মূল সেতুতে ট্রেন ৪ এপ্রিলই প্রথম উঠবে।

সেদিন রেলমন্ত্রী রেলপথের উন্নয়নকাজ পরিদর্শন করবেন। ট্রেনটি তাকে নিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত যাবে। রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম বলেন, ওই দিন একটি ইন্সপেকশন কার চালানোর সিদ্ধান্ত হয়েছে। সেই ট্রেনটি ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত যাবে। আবার সেটি ভাঙ্গায় ফিরে যাবে। এর আগে কখনো কোনো ট্রেন পদ্মা সেতু পার হয়নি। সে হিসেবে এই প্রথম কোনো ট্রেন সেতু পার হবে, বলেন তিনি। জানা গেছে, পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কাজ তিন ভাগে ভাগ করা হয়েছে।

মূল সেতুতে রেললাইন স্থাপনের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। দিনরাত দুই শিফটেই কাজ চলছে। পৃথিবীর শ্রেষ্ঠ প্রযুক্তি ভায়াডাকের ওপর পাথরবিহীন প্রায় সাড়ে ৬ কিলোমিটার রেলসেতু স্থাপন হচ্ছে মূল সেতুতে। মূল রেলসেতুর প্রায় ৯৮.৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে ইতোমধ্যে। পদ্মা সেতুর জাজিরা প্রান্ত থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন নির্মাণ করা হয়েছে ৩২ কিলোমিটার। সফলভাবে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত ৩২ কিলোমিটার রেললাইনে রেল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে আরও আগেই।

সর্বশেষ খবর