রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পরীক্ষা নিতে হচ্ছে ন্যাশনাল টেস্টিং অথরিটি

আকতারুজ্জামান

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পরীক্ষা নিতে হচ্ছে ন্যাশনাল টেস্টিং অথরিটি

আগামী বছর থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা নিতে চায় সরকার। এ পদ্ধতিতে পরীক্ষা নিতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেছে শিক্ষা মন্ত্রণালয়। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে জানানো হয়, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার লক্ষ্যে গঠন করতে হবে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ)। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) উদ্যোগ নিতে দায়িত্ব দেওয়া হয়েছে।

ইউজিসি সূত্র জানায়, মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়ে ন্যাশনাল টেস্টিং অথরিটি গঠনের করণীয় নির্ধারণের লক্ষ্যে আগামীকাল ৩ এপ্রিল বৈঠকের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাকক্ষে অনুষ্ঠিতব্য এ বৈঠকে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ ছাড়া শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বুয়েট উপাচার্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতিও এতে অংশ নেবেন।

ইউজিসি সদস্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ আলমগীর গতকাল প্রতিবেদককে বলেন, বর্তমানে যে পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নেওয়া হয় তা বিজ্ঞানসম্মত নয়, গ্রহণযোগ্য পদ্ধতিও নয়। পার্শ্ববর্তী দেশসহ বিভিন্ন উন্নত দেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পদ্ধতি যাচাই-বাছাই করে ন্যাশনাল টেস্টিং অথরিটির প্রবর্তন করা হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ভর্তি পরীক্ষার বিকল্প হিসেবে এ পরীক্ষা পদ্ধতির উদ্ভাবন করা হবে বলে জানান তিনি।

জানা গেছে, বর্তমানে হাতেগোনা কয়েকটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি ধারার বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় এবং তিনটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পৃথকভাবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করে আসছে। এ ছাড়া একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়ে থাকে। অভিযোগ রয়েছে- গত কয়েক বছর ধরে সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি ধারার বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ ভর্তি পরীক্ষা নেওয়া হলেও এ পদ্ধতিতে দীর্ঘসূত্রিতা বৃদ্ধি হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ভর্তিচ্ছু ও অভিভাবকরা। কোনো কোনো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তি করতে গিয়ে ৮ থেকে ১০ বার মেধাতালিকা প্রকাশ করেছে। এরপরও অনেক বিশ্ববিদ্যালয় নির্ধারিত আসন পূরণ করতে না পেরে আসন শূন্য রেখেই ক্লাস শুরু করেছে। চলমান গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতিতে অসন্তোষ প্রকাশ করে ইতোমধ্যে এ পদ্ধতিতে অংশ নিতে অনাগ্রহ দেখিয়েছে কয়েকটি বিশ্ববিদ্যালয়। যদিও ইউজিসি থেকে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে গত শিক্ষা বছরে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া সব বিশ্ববিদ্যালয় এবারও একই পদ্ধতিতে পরীক্ষায় অংশ নেবে। একইসঙ্গে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে দ্রুত ভর্তি পরীক্ষা গ্রহণ ও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে ক্লাস শুরুর নির্দেশনা দেওয়া হয়েছে ইউজিসির পক্ষ থেকে। ভর্তি পরীক্ষা প্রক্রিয়া সহজ ও শিক্ষার্থীবান্ধব করতেও ইউজিসির পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়।

সর্বশেষ খবর