বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আঞ্চলিক সড়কেও টোল আদায়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

আঞ্চলিক সড়কেও টোল আদায় করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। সভা শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৩টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ২৫২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৬৪৫ কোটি টাকা এবং বৈদেশিক অর্থায়ন থেকে ৬০৭ কোটি ৪৫ লাখ টাকা পাওয়া যাবে।

মহাসড়কে টোল আদায় প্রসঙ্গে পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার বলেন, মুখ্যসচিব বিষয়টি একনেক সভায় তোলেন যে, হাজার হাজার কোটি টাকা খরচ করে সড়ক করে দিচ্ছি। এরপর প্রধানমন্ত্রী বলেন, কিছুটা হলেও আঞ্চলিক মহাসড়কে ন্যূনতম হারে হলেও টোল আদায়ের ব্যবস্থা করতে হবে।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, নারীদের কাজের হিসাব নেই। এটা যোগ করলে প্রবৃদ্ধি বাড়বে। নারীরা অনেক অবদান রাখেন। কেউ কেউ মনে করে, নারীর কাজের আবার মূল্য কী? তবে নারীর কাজের স্বীকৃতি দিতে হবে।

সভায় প্রধানমন্ত্রী আরও বলেন, গ্রামের স্কুলে টয়লেট ও স্যানিটেশনের ব্যবস্থা করতে হবে। স্যানিটেশনবিহীন কোনো স্কুল চলবে না। এনজিও অনেক প্রকল্পে কাজ করে। সাইনবোর্ডে দেখা যায় এনজিওর নাম থাকে, আমাদের থাকে না। তবে এনজিওর পাশাপাশি আমাদের নামও রাখতে হবে বলেও তিনি জানান।

সভা শেষে সংবাদ সম্মেলন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। শ্রমবাজারের অগ্রগতি তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে ৭ কোটি ৭৮ লাখ কর্মী রয়েছেন। তার মধ্যে ৪২ শতাংশ নারী। বেকারত্বের হার ৩ দশমিক ৬ শতাংশ। আন্তর্জাতিক মানদন্ডে হিসাব করা হয়েছে, দারিদ্র্যের হার কমেছে। এ ছাড়াও ৩১টি ওয়ার্ডে জরিপে বিয়ে বিচ্ছেদের হার কমেছে। স্কুল থেকে ঝরে পড়ার হার ৬২ দশমিক ৮২ শতাংশ থেকে কমে এখন ৫৮ শতাংশ। কর জিডিপি অনুপাত ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ ৭ দশমিক ৯ শতাংশ, ভারত ৭ দশমিক ৮ শতাংশ।

সর্বশেষ খবর