শনিবার, ৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

কমলাপুর ফাঁকা, রেলের টিকিট অনলাইনে

বিআরটিসির টিকিট বিক্রি শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

কমলাপুর ফাঁকা, রেলের টিকিট অনলাইনে

ঈদুল ফিতর সামনে রেখে গতকাল ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। গতকাল ১৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে। অন্য বছর অগ্রিম টিকিট বিক্রির দুই দিন আগে যেখানে লাইনে দাঁড়িয়ে থাকত হাজারো মানুষ, এ বছর এমন চিত্র নেই। টিকিটের জন্য নেই হাহাকার, হয়রানি, ঝক্কি-ঝামেলাও। ঈদে বাড়ি ফেরার টিকিট পেতে রাত জাগা কিংবা অফিস থেকে ছুটি নিয়ে দীর্ঘ অপেক্ষার ঝামেলা নেই এবার। প্রথমবারের মতো শতভাগ টিকিট অনলাইনে বিক্রির কারণে কমলাপুর রেলওয়ে স্টেশনে যেন বিরাজ করছে সুনসান নীরবতা। রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে গতকাল দেখা যায় এমন চিত্রই। একই সঙ্গে ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তগামী বাসের টিকিটও বিক্রি শুরু হয়েছে। বাসের টিকিট কাউন্টারের পাশাপাশি পাওয়া যাচ্ছে অনলাইনেও। তবে বিআরটিসির বাসের টিকিট আগামীকাল বিক্রি শুরু হবে বলে জানা গেছে। এবারের ঈদযাত্রায় ট্রেনের শতভাগ অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে অনলাইনে। গতকাল সকাল ৮টায় অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। কমলাপুর রেলওয়ে স্টেশন গতকাল ছিল ফাঁকা। কোনো লোক ছিল না টিকিট কাউন্টারে। অধিকাংশ কাউন্টার বন্ধ ছিল। অনলাইনে বিক্রি হওয়ায় টিকিট বিক্রির শুরুতেই সকাল ৮টায় টিকিট কাটতে রেলওয়ের ওয়েবসাইট ভিজিট করেন কয়েক লাখ মানুষ। সবমিলিয়ে ২৫ হাজার ৭৭৮টি টিকিটের বিপরীতে বিক্রির শুরুতে প্রথম মিনিটেই ১২ লাখ মানুষ ওয়েবসাইটে প্রবেশ করেন বলে জানিয়েছে টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সহজ। সহজের চিফ অপারেটিং অফিসার সন্দ্বীপ দেবনাথ বলেন, ওয়েবসাইটে ঢুকতে কোনো সমস্যা হচ্ছে না। সার্ভারে সহজেই প্রবেশ করতে পারছে মানুষ। কিন্তু টিকিটপ্রত্যাশীদের তুলনায় টিকিট কম থাকায় সবাই টিকিট পাবে না, এটাই স্বাভাবিক। যেসব রুটে চাপ বেশি সেসব রুটের ট্রেনের টিকিট সকালেই শেষ হয়েছে। তবে বিকাল ৪টা পর্যন্ত চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ৮ হাজার টিকিট অবিক্রীত ছিল বলেও জানান তিনি।

গতকাল বিক্রি হয়েছে ১৭ এপ্রিলের টিকিট। ৮ এপ্রিল বিক্রি করা হবে ১৮ এপ্রিলের, ৯ এপ্রিল পাওয়া যাবে ১৯ এপ্রিলের, ১০ এপ্রিল বিক্রি হবে ২০ এপ্রিলের টিকিট। এ ছাড়া ১১ এপ্রিল বিক্রি হবে ২১ এপ্রিলের ঈদযাত্রার অগ্রিম টিকিট।

ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১৪ এপ্রিল থেকে ‘ঈদ স্পেশাল সার্ভিস’ চালু করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), চলবে ২৩ এপ্রিল পর্যন্ত। আগামীকাল থেকেই মিলবে ঈদের অগ্রিম টিকিট।

গতকাল বিআরটিসি জানায়, ঈদের অগ্রিম টিকিট মতিঝিল, জোয়ারসাহারা, কল্যাণপুর, গাবতলী, মোহাম্মদপুর, মিরপুর, যাত্রাবাড়ী, গাজীপুর ও নারায়ণগঞ্জ (চাষাঢ়া) বাস ডিপো থেকে সংগ্রহ করা যাবে। এ ছাড়া ১৮ এপ্রিল থেকে জরুরি সেবার জন্য ঢাকার বিভিন্ন ডিপো ও টার্মিনালে ৬০টি বাস রাখা হবে। এসব বাস সায়েদাবাদ বাস টার্মিনাল, মিরপুর ১২ নম্বরে মিরপুর বাস ডিপো, কল্যাণপুর বাস ডিপোর সামনে, নবীনগর, মতিঝিল বাস ডিপোর সামনে, মহাখালী বাস টার্মিনাল, জোয়ারসাহারা বাস ডিপো, গাজীপুর চৌরাস্তা, মোহাম্মদপুর বাস ডিপো, হেমায়েতপুর ও চন্দ্র বাস টার্মিনালে থাকবে বলে জানা গেছে।

সর্বশেষ খবর