শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সারা দেশে বইছে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

দেশের অধিকাংশ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে হালকা থেকে মাঝারি তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ বইতে শুরু করেছে আটটি জেলার ওপর দিয়ে। আরও অন্তত ২০টি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের। আবহাওয়াবিদরা বলছেন, আগামী ১৫ থেকে ২১ এপ্রিল পর্যন্ত অন্তত ১০টি জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা উঠতে পারে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। এদিকে বর্তমানে শুধু ভারত,    মিয়ানমার ও পাকিস্তান ছাড়া আশপাশের অন্য কোনো দেশে বাংলাদেশের মতো দাবদাহ বিরাজ করছে না। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ওঠে চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস। এ নিয়ে টানা ১২ দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে এ জেলায়। মধ্যাঞ্চল ঢাকাতেও গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল আবহওয়া অধিদফতরের ফরিদপুর, রাজশাহী, ঈশ্বরদী, মোংলা, যশোর, কুমারখালী ও চুয়াডাঙ্গা পর্যবেক্ষণাগারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল মোংলায় ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে টাইম অ্যান্ড ডেট ডট কমের পর্যবেক্ষণে গতকাল ভারতে ৪২ ডিগ্রি, মিয়ানমারে ৪০ ডিগ্রি, নেপালে ২৬ ডিগ্রি, আফগানিস্তানে ৩৪ ডিগ্রি, শ্রীলঙ্কায় ৩৫ ডিগ্রি ও পাকিস্তানে ৪০ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশগুলোর রাজধানীর মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল বাংলাদেশের ঢাকায়।

ভ্যাপসা গরমে চরম বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। কাজ করতে পারছেন না। গতকাল দুপুরে রাজধানীতে অনেক রিকশাচালককে হুড ফেলে বিশ্রাম নিতে দেখা গেছে। এতে যাত্রীরাও পড়েন ভোগান্তিতে। এদিকে তীব্র গরমে বেড়েছে ফ্যান ও এসির ব্যবহার। বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ১৫ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাচ্ছে। গতকাল সন্ধ্যায় আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, পরবর্তী দুই দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা বাড়তে পারে। ফরিদপুর, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজার, খুলনা ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতি আরও কিছু দিন অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি।

চুয়াডাঙ্গায় টানা ১২ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা : গত ২ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত প্রতিদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বেশি বিপাকে পড়েছেন জেলার খেটে খাওয়া মানুষ। তীব্র গরম ও রোদের তাপে শ্রমিক, দিনমজুর, ভ্যান ও রিকশাচালকরা কাজ করতে না পেরে অলস সময় পার করছেন।

নেতিবাচক প্রভাব ফসলে : একদিকে নেই বৃষ্টির দেখা, তার ওপর প্রচ- তাপে ফসলে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। অপরিপক্ক ধানে দাবদাহের কারণে হিট স্ট্রোকের আশঙ্কা দেখা দিয়েছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আমের গুটি ঝরে পড়তে শুরু করেছে। সবজি খেতে পাতা পোড়া সমস্যা দেখা দিয়েছে অনেক এলাকায়। আবহাওয়া অধিদফতরের সতর্কতা জারির পর বিভিন্ন এলাকায় ছুটি বাতিল করেছে কৃষি বিভাগ। কৃষি বিভাগ থেকে অপরিপক্ক ধান ও সবজির খেতে পর্যাপ্ত সেচ দিয়ে মাটি ভেজা রাখার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া আমসহ অন্যান্য ফলগাছে সেচের পাশাপাশি পানি স্প্রের পরামর্শ দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর