বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদের ছুটিতে মাঠ প্রশাসনে বিশেষ নির্দেশনা

♦ কোর কমিটির সভা করতে জেলা প্রশাসকদের নির্দেশ ♦ অগ্নিনির্বাপণ কর্মীদের সতর্ক থাকতে বার্তা

আকতারুজ্জামান

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পাঁচ দিনের ছুটি শুরু হয়েছে সারা দেশে। ছুটির এই সময়ে ঈদ আনন্দকে নির্বিঘ্ন করতে সারা দেশের মাঠ প্রশাসনে বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দফতর থেকে সব বিভাগীয় কমিশনার ও সারা দেশের জেলা প্রশাসকদের এসব নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে মঙ্গলবার একটি নির্দেশনা জারি করা হয়। সব জেলা প্রশাসককে পাঠানো এই নির্দেশনায় বলা হয়, ঢাকা ব্যতীত অন্য বিভাগীয় ও জেলা শহরে ঈদের আগেই কোর কমিটির সভা আহ্বান করতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে চলমান মার্কেটগুলোর নিরাপত্তাব্যবস্থা যাচাই করতে হবে। মার্কেটের গুরুত্ব ও প্রয়োজন অনুযায়ী এপিবিএন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য মোতায়েন করতে হবে। বিভিন্ন জেলা প্রশাসন দফতর সূত্র জানায়, মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়ে জরুরিভাবে কোর কমিটির বৈঠক করেছেন তারা।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে সারা দেশের জেলা প্রশাসকদের উদ্দেশে নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়, সারা দেশে প্রচ- দাবদাহ পরিলক্ষিত হচ্ছে এবং এ সময়ে অসতর্কতার জন্য দেশের বিভিন্ন স্থানে অগ্নিকান্ড সংঘটিত হয়ে জানমালের ব্যাপক ক্ষতি হচ্ছে। অগ্নিকান্ডের ক্ষয়ক্ষতি এড়াতে জেলার বিপণিবিতানগুলোতে ব্যবসায়ী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, ফায়ার সার্ভিস, পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে অগ্নিদুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে সভা আহ্বান করতে বলা হয় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায়। জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের এমন নির্দেশনা পেয়ে জেলা প্রশাসন দফতর এই বৈঠক সম্পন্ন করেছে। ঝিনাইদহ ফায়ার সার্ভিস দফতর সূত্র জানায়, এ জেলায় চলতি বছরই ৬২ স্থানে অগ্নিকান্ড সংঘটিত হয়েছে। আগুন নেভানোর জন্য ১৮ হাজার লিটার পানিবাহী গাড়ি রয়েছে। কিন্তু জেলার বিভিন্ন স্থানে রাস্তার মাঝে পিলার থাকায় ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি প্রবেশে বাধার সম্মুখীন হয়। ঝিনাইদহ জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম গতকাল এ প্রতিবেদককে বলেন, ‘অংশীজনদের নিয়ে বৈঠক করেছি। অগ্নিকান্ড প্রতিরোধে প্রতিটি বাজারে সিসি ক্যামেরা স্থাপন, নিরাপত্তা প্রহরী বাড়ানোসহ অগ্নিনির্বাপণ ব্যবস্থা জোরদার করতে বলা হয়েছে।’ ঈদযাত্রা নির্বিঘ্ন ও আনন্দময় করতে জেলা প্রশাসন সর্বাত্মক তৎপর রয়েছে বলে জানান তিনি। জানা গেছে, সারা দেশের জেলা প্রশাসকদের নিয়ে সোমবার ভার্চুয়াল বৈঠকের আয়োজন করে মন্ত্রিপরিষদ বিভাগ। সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মো. মাহমুদুল হোসাইন খান এতে সভাপতিত্ব করেন। জানা গেছে, ঈদে বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে, অযাচিত যানজট এড়াতে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয় সভা থেকে। মহাসড়কের পাশে যেন বাজার না বসে এ জন্য জেলা প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে। লক্কড়-ঝক্কড়, ফিটনেসবিহীন যান মহাসড়কে চলতে গিয়ে দুর্ঘটনায় যেন পতিত না হয় এ জন্য স্থানীয় প্রশাসনকে সতর্ক করা হয়েছে। নীলফামারীর জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ঈদের ছুটি সামনে রেখে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা পেয়ে আমরা বিভিন্ন অংশীজন ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। ঈদযাত্রা ও ঈদ আনন্দ নির্বিঘ্ন করতে জেলা প্রশাসন সর্বাত্মকভাবে কাজ করছে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর