বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আধিপত্য বিস্তার নিয়ে সাত গ্রাম রণক্ষেত্র

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

আধিপত্য বিস্তার নিয়ে সাত গ্রাম রণক্ষেত্র

ভাঙ্গা উপজেলায় আধিপত্য বিস্তার নিয়ে সাত গ্রামের মানুষের মধ্যে সাড়ে ৩ ঘণ্টার সংঘর্ষে কমপক্ষে ৪০ জন আহত হয়েছেন। এ সময় দোকানপাট, বসতবাড়ি ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। গতকাল সকাল ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সংঘর্ষে এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। খবর পেয়ে ভাঙ্গা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, এলাকার আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন যাবৎ মানিকদহ ইউনিয়নের পুখুরিয়া গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য করিম মাতুব্বর (৭০), ব্রাহ্মণকান্দা গ্রামের লিটু মাতুব্বর ও ইয়াকুব মিয়ার সঙ্গে মৃধাকান্দা গ্রামের আবুল কালাম মোল্লা, মজিবর তালুকদার, হারুন মোল্লা ও আক্কাছ মাতুব্বরের বিরোধ চলছিল। গত দুই বছরে দুই পক্ষে ১০ বারের বেশি সংঘর্ষ হয়েছে।

এদিকে, মঙ্গলবার সন্ধ্যার পর দুই পক্ষের সমর্থকদের মধ্যে কথা কাটাকাটি হয়। এ নিয়ে রাতেই দুই পক্ষ সংঘর্ষের প্রস্তুতি নেয়। যার পরিপ্রেক্ষিতে সকাল ৭টার দিকে দুই পক্ষের মানিকদহ ইউনিয়নের পুখুরিয়া, ব্রাহ্মণকান্দা, মৃধাকান্দা, খা কান্দা, নাজিরপুর ও পার্শ¦বর্তী নুরুল্লাগঞ্জ ইউনিয়নের হরুপদিয়া ও ধর্মদী গ্রামের সহস্রাধিক লোক ঢাল, সড়কি, ইটপাটকেল ও রামদা নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। এ ছাড়া গ্রামে গ্রামে খন্ডখন্ড সংঘর্ষ হয়েছে। এ সময় ২০টি দোকানপাট, বাড়ি ভাঙচুর ও লুটপাট এবং কমপক্ষে ৪০ জন আহত হয়। আহতদের ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অনেকেই প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসা নিচ্ছেন মাসুদ মুন্সী (৩০) ও মিলন (৪০)। এ ছাড়া সংঘর্ষে আহত হয়ে ব্রাহ্মণকান্দা গ্রামের আসাদুজ্জামান শেখ (৮২), সাইফুল শেখ (৩১), খা কান্দা গ্রামের শেখ বিল্লাল (৪০), পুখুরিয়া গ্রামের নজরুল ইসলাম (৩৮), আল আমিন (২৫), নাজিরপুর গ্রামের আলম তালুকদার (৪৫), হরুপদিয়া গ্রামের লিয়াকত মৃধা (৪০) ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়ারুল ইসলাম বলেন, আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের দীর্ঘদিনের বিরোধকে কেন্দ্র করে সংঘর্ষ, ভাঙচুরের ঘটনা ঘটেছে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

সর্বশেষ খবর