বুধবার, ৩ মে, ২০২৩ ০০:০০ টা

আলোচনায় গাজীপুরের নির্বাচন

কঠোর অবস্থানে আওয়ামী লীগ দলের প্রাথমিক পদ হারাতে পারেন জাহাঙ্গীর

নিজস্ব প্রতিবেদক

আলোচনায় গাজীপুরের নির্বাচন

দলের প্রাথমিক সদস্যপদও হারাতে যাচ্ছেন গাজীপুরের আলোচিত সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর থেকে দেশে ফিরলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। বারবার ক্ষমা করা হলেও জাহাঙ্গীরকে নিয়ে এবার কঠোর অবস্থানে যাচ্ছে আওয়ামী লীগ। গতকাল দুপুরে ধানমন্ডিতে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা কমিটির কেন্দ্রীয় ২৮ নেতার সঙ্গে গাজীপুর জেলা-মহানগর, সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠন ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। জাহাঙ্গীর নৌকার প্রার্থী আজমত উল্লা খানের পক্ষে কাজ না করলে তাকে প্রাথমিক সদস্যপদ থেকে বহিষ্কার করা হবে।

বৈঠক শেষে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলমকে নিয়ে আওয়ামী লীগের কোনো মাথা ব্যথা নেই। দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে সিটি করপোরেশন নির্বাচন দলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নির্বাচন নিয়ে আমাদের মিটিং হয়েছে। মিটিংয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত হয়েছে। জানতে চাইলে ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের প্রতিপক্ষ যেই হোক, আমরা কীভাবে বিজয়ী হব, কীভাবে কাজ করব সেসব বিষয়ে আলোচনা করেছি। আমরা কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করেছি। থানাভিত্তিক কমিটিতেও কেন্দ্রীয় নেতারা টিম লিডার হিসেবে থাকবেন। সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনও পৃথক কমিটি গঠন করবে। সবাই মিলে ঐক্যবদ্ধভাবে নৌকাকে বিজয়ী করব। গত সোমবার গাজীপুরে শ্রমিক লীগের সমাবেশে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, নৌকার প্রার্থীর পক্ষে কাজ না করলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তৃণমূলের কর্মীদের আকাক্সক্ষা অনুযায়ী সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে আজীবন বহিষ্কার করতে পারেন। এর আগে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, জাহাঙ্গীর দলের বিপক্ষে বিদ্রোহী প্রার্থী হয়েছেন মানে তিনি আর দলে নেই।

হলফনামায় তথ্য গোপনের অভিযোগ : গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুর সিটি নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আয়কর রিটার্নে সম্পদ ও তথ্য গোপনের অভিযোগ তুলে তা দুর্নীতি দমন কমিশনে (দুদক) দিয়েছেন অপর মেয়র প্রার্থী আতিকুল ইসলাম। আতিকুল এ নির্বাচনে গণফ্রন্ট মনোনীত মেয়র প্রার্থী। দুদক গাজীপুর সমন্বিত জেলা কার্যালয়ে গতকাল তিনি লিখিত অভিযোগ দেন।

বৈধতা পেতে আপিল : গাজীপুর প্রতিনিধি জানান, মনোনয়নপত্রের বৈধতা পেতে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেছেন স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে তিনি এ আবেদন জমা দেন। গত ৩০ এপ্রিল যাচাই বাছাই শেষে মেয়র পদের প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ওই পদে জাহাঙ্গীর ও তার মাসহ মোট ১২ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ ২০ প্রার্থী গতকাল বিকাল পর্যন্ত নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে সার্টিফাইড কপি সংগ্রহ করেছেন আপিল করার জন্য। যাচাই বাছাইয়ে মেয়র পদ ছাড়াও সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ৮২ জনের মধ্যে ৬ জনের এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৮৯ জনের মধ্যে ১৭ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

সর্বশেষ খবর