বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩ ০০:০০ টা

তীব্র গরমে নাভিশ্বাস

নিজস্ব প্রতিবেদক

তীব্র গরমে নাভিশ্বাস

গরমে বেড়েছে পানির সংকট। রাজধানীর বাসাবোতে গতকাল পানির জন্য দীর্ঘলাইন -জয়ীতা রায়

তীব্র গরমে নাভিশ্বাস। রাস্তায় বের হওয়াই দায়। তাপমাত্রা ৩৯ থেকে ৪১-এর ঘরে ঘোরাফেরা করলেও মনে হচ্ছে ৪৪ বা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। একটু প্রশান্তির আশায় গাছের ছায়ায়, শরবতের দোকানে জমে তৃষ্ণার্তের ভিড়। এ গরমে সব বয়সের মানুষেরই ত্রাহি ত্রাহি অবস্থা। সবচেয়ে বেশি বিপাকে খেটে খাওয়া মানুষ। একদিকে গরম অন্যদিকে মাঝে মাঝে বিদ্যুৎ চলে যাওয়া। রাজধানীতে বিদ্যুতের অবস্থা কিছুটা সহনীয় হলেও গ্রামাঞ্চলে দিনে পাঁচ-ছয়বার বিদ্যুৎ আসা-যাওয়া করে।

গতকাল ঢাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাত ১২টার দিকে ঢাকার তাপমাত্রা নামতে পারে ২৮ ডিগ্রিতে। এ ছাড়া রাজশাহী ও বরিশালের খেপুপাড়ায় ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস। সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও শ্রীমঙ্গলে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে সর্বোচ্চ ৩৭.৮, নেত্রকোনায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। রংপুরে ৩৭.৮ ও সৈয়দপুরে ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে ৩৫.৭ ও ফেনীতে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। বরিশালে ৩৮.২ ও পটুয়াখালীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

প্রচণ্ড গরমে রাজধানীতে দুর্ভোগ পোহাতে হচ্ছে শ্রমজীবীদের। রিকশাচালক, বাসচালক ও হেলপার, ফুটপাতের হকারদের ঘেমে গিয়ে ত্রাহি অবস্থা। তীব্র গরমের মধ্যে বাস ড্রাইভার আবুল হোসেন জানান, গরমে বাস চালানো খুব কঠিন। একদিকে বাইরের গরম, আরেক দিকে ইঞ্জিনের গরম, সিদ্ধ হয়ে যাচ্ছি। আল্লাহ এখন বৃষ্টি দিলেই বাঁচি। রিকশাচালক আনিস বলেন, এই গরমে আর পারি না। দুপুরের পর রিকশা চালানোই যায় না। কয়েক দিন একবেলা করে রিকশা চালাচ্ছি। একবেলা রিকশা চালিয়ে সংসার চালানো খুব কঠিন। গুলিস্তানের হকার মফিজ জানান, গরমে তো লোকই আসে না। বিক্রি করব কী! দুপুরের দিকে পিচের রাস্তা এত গরম হয়, রাস্তা থেকে এত ভাপ ওঠে যে নিজেরাই দাঁড়াতে পারি না। কেনাবেচা অনেক কম এখন।

আবহাওয়া অধিদফতর জানায়, পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ ও পরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে আজ উত্তর-উত্তর পশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, নেত্রকোনা, খুলনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় তীব্র তাপপ্রবাহ এবং দেশের অন্য এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর