রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

এক মাসে সড়কে প্রাণ গেল ৪৯৭ জনের

সবচেয়ে বেশি মোটরসাইকেল দুর্ঘটনা

নিজস্ব প্রতিবেদক

এক মাসে সড়কে প্রাণ গেল ৪৯৭ জনের

রাজধানী ঢাকাসহ সারা দেশে চলতি বছরের এপ্রিলে ৪৩১টি সড়ক দুর্ঘটনায় ৪৯৭ জনের মৃত্যু হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৭৭৮ জন। নিহতের মধ্যে নারী ৪৯, শিশু ৮৮ জন। ১৯১টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হন ২০১ জন, যা মোট নিহতের ৪০.৪৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৪.৩১ শতাংশ। দুর্ঘটনায় ১০৯ পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১.৯৩ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭১ জন অর্থাৎ ১৪.২৮ শতাংশ। গতকাল রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। সংবাদমাধ্যমে

প্রচারিত খবরের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এপ্রিলে নয়টি নৌ-দুর্ঘটনায় ১১ জন নিহত ও তিনজন নিখোঁজ রয়েছেন। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ৬৭ জন আহত হয়েছেন। দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেল চালক ও আরোহী ২০১ জন, বাস যাত্রী ১৪ জন, ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরি আরোহী ৩১ জন, প্রাইভেটকার আরোহী পাঁচজন, তিন চাকার যানের যাত্রী ৯৯ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী ১৮ জন এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান আরোহী ২০ জন নিহত হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৫৯টি জাতীয় মহাসড়কে, ১৬০টি আঞ্চলিক সড়কে, ৭১টি গ্রামীণ সড়কে, ৩৮টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে তিনটি সংঘটিত হয়েছে। দুর্ঘটনাগুলোর মধ্যে ৭১টি মুখোমুখি সংঘর্ষ, ১৯৫টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৯টি পথচারীকে চাপা বা ধাক্কা দেওয়া, ৩৫টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ২১টি অন্যান্য কারণে ঘটেছে।

সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনাগুলোর মধ্যে ভোরে ৩.৭১ শতাংশ, সকালে ২৬.৯১ শতাংশ, দুপুরে ২২.৭৩ শতাংশ, বিকালে ১৭.১৬ শতাংশ, সন্ধ্যায় ১০.২০ শতাংশ এবং রাতে ১৯.২৫ শতাংশ। ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১২২টি দুর্ঘটনায় ১৩৪ জন নিহত। সবচেয়ে কম সিলেট বিভাগে। ২১টি দুর্ঘটনায় ২৫ জন নিহত হয়েছে। একক জেলা হিসেবে চট্টগ্রামে সবচেয়ে বেশি ২১টি দুর্ঘটনায় ৩৩ জন নিহত হয়েছে। সবচেয়ে কম রাঙামাটি ও বরগুনায়।

সর্বশেষ খবর