মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা
রাজশাহী

লিটনের দুই প্রতিশ্রুতি কর্মসংস্থান ও আয়তন

কাজী শাহেদ, রাজশাহী

লিটনের দুই প্রতিশ্রুতি কর্মসংস্থান ও আয়তন

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন মনোনয়ন পেয়েই ঘোষণা দিয়েছেন, নির্বাচিত হলে কর্মসংস্থান বাড়াতে মনোযোগী হবেন। তার এবারের স্লোগান, ‘উন্নয়ন দৃশ্যমান-এবার হবে কর্মসংস্থান।’ সম্প্রতি বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে মতবিনিময়ে তিনি ঘোষণা দিয়েছেন, সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর। এই দুই প্রতিশ্রুতি সামনে রেখেই প্রচারণায় লিটনের সমর্থকরা।

আগামী ৫ বছরে ৫০ হাজার যুবকের কর্মসংস্থান সৃষ্টি করতে চেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে ব্যাপক উন্নয়ন দৃশ্যমান হয়েছে। রাজশাহীর উন্নয়নে ২০১৯ সালে প্রায় ২৭০০ কোটি টাকার রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প অনুমোদন দেন প্রধানমন্ত্রী। সেই প্রকল্পের ১২০০ কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হয়েছে। আরও ১৫০০ কোটি টাকা বরাদ্দ আছে। এর সঙ্গে আগামীতে আরও ৩ থেকে ৪ হাজার কোটি টাকার বরাদ্দ প্রধানমন্ত্রীর কাছ থেকে আনতে চাই। তাহলে প্রায় সাড়ে ৪ থেকে ৫ হাজার কোটি টাকার উন্নয়নে রাজশাহী আরও বদলে যাবে। লিটন বলেন, পদ্মা নদীর নাব্যতা ফিরিয়ে এনে ভারতের মুর্শিদাবাদের ধূলিয়ান থেকে রাজশাহী পর্যন্ত এবং পরবর্তীতে ঢাকা পর্যন্ত নৌরুট চালু করে বিভিন্ন মালামাল আমদানি-রপ্তানির মাধ্যমের রাজশাহীর অর্থনীতি গতিশীল ও ব্যবসা- বাণিজ্য বাড়াতে চাই। রাজশাহী থেকে কলকাতা সরাসরি ট্রেন ও বাস চালু করতে চাই।

বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণে দরপত্র আহ্বান করা হয়েছে, সেটি বাস্তবায়ন হবে। শিল্পায়ন করতে ইতোমধ্যে রাজশাহী বিসিক শিল্পনগরী-২ এর কাজ শেষ হয়েছে। সেখানে ক্ষুদ্র ও মাঝারি শিল্প কলকারখানা হবে। আগামী ৫ বছরে ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই। এ জন্য আরেকবার সুযোগ চান তিনি। লিটন বলেন, রাজশাহী শহরের যানজট নিরসনে পুরো শহরে পাঁচটি ফ্লাইওভার নির্মাণ করা হবে। দুটির দরপত্র ইতোমধ্যে হয়েছে। আরও তিনটি প্রক্রিয়াধীন। এগুলোর কাজ নির্বাচনের পর শুরু হবে। সিটি করপোরেশনের আয়তন বাড়াতে উদ্যোগ নিয়েছিলেন। নানা কারণে সেটি হয়নি। ফাইল মন্ত্রণালয়ে আছে। আরেকবার সুযোগ পেলে তিনি নগরের আয়তন বাড়াবেন। বর্তমান আয়তন ৯৬ বর্গকিলোমিটার থেকে বাড়িয়ে ৩৫০-৪০০ বর্গকিলোমিটার করার ইচ্ছা আছে। আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির সদস্যসচিব মোস্তাক হোসেন বলেন, এবার আমাদের প্রার্থীর প্রতিশ্রুতি কর্মসংস্থান ও নগরের আয়তন বাড়ানো। আমরা যারা মাঠে কাজ করছি, তারা সাধারণ ভোটারদের সেই কথা বলছি। বর্তমান মেয়াদে মেয়র লিটন তার প্রতিশ্রুতির অনেক বাস্তবায়ন করতে সক্ষম হয়েছেন’।

সর্বশেষ খবর