মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

পরিত্যক্ত জমিতে বাদামে বাজিমাত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

পরিত্যক্ত জমিতে বাদামে বাজিমাত

রংপুরের কাউনিয়ায় বস্তায় বাদাম চাষ করে এক কৃষক সাড়া ফেলেছেন। উপজেলার বালাপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামের আবদুল মালেক বাড়ির পাশে পরিত্যক্ত জমিতে ৫০০ বস্তায় বাদাম চাষ করেছেন। বাদামের পাশাপাশি শিম, বেগুন, ঢেঁড়স, করলা, মরিচ, পেঁপে, পানি কুমড়া, টমেটো, ডাঙা বরবটির চাষ করছেন তিনি। চাষের পদ্ধতি দেখতে প্রতিদিন আশপাশের লোকজন তার কাছে আসছেন পরামর্শ নিতে। নিজপাড়া গ্রামের মৃত সাহেদ আলী ফকিরের ছেলে অবসরপ্রাপ্ত প্রভাষক আবদুল মালেক বালাপাড়া ইউনিয়ন কৃষক লীগের সভাপতি। নিজের আইডিয়াকে কাজে লাগিয়ে এবারই প্রথম বস্তায় বাদাম চাষ শুরু করেছেন তিনি। এ কাজে সহযোগিতা করেছেন তার পরিবারের লোকজন। প্রাথমিকভাবে ছয় শতক জমিতে মোট ৫০০ বস্তায় বাদাম ও ১০০ বস্তায় শিম, বেগুন, ঢেঁড়স, করলা, মরিচ, পেঁপে, পানি কুমড়া, টমেটো, ডাঙা বরবটির চাষ করেছেন। এতে তার মোট খরচ হয়েছে ৩০ হাজার টাকা।

বর্তমানে তার বাদামের বয়স হয়েছে ৭০ থেকে ৭৫ দিন। আর সপ্তাহ দুয়েক পরে তিনি বাদাম ঘরে তুলতে পারবেন। গত রমজান মাসে বস্তার দুটি করলা গাছে আধা মণের বেশি করলা হয়েছিল। ওইসব করলা নিজের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে লাভবান হয়েছেন। তিনি আশা করেন, বাদামসহ অন্যান্য ফসল বিক্রি করে প্রায় ১ লাখ টাকা আয় করতে পারবেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন বলেন, বস্তায় সাধারণত কেউ বাদাম চাষ করেন না। তিনি নিজ উদ্যোগে বস্তায় বাদাম চাষ করেছেন। আমরা তার বস্তায় বাদামসহ অন্যান্য ফসলের চাষ পরিদর্শন করেছি। ফলন ভালো হয়েছে। ওই কৃষকের দেখাদেখিতে বাণিজ্যিকভাবে অনেকে বাদাম চাষ করতে আগ্রহী হবেন। আগ্রহীদের প্রশিক্ষণ, পরামর্শসহ কৃষি অফিসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে।

সর্বশেষ খবর