বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩ ০০:০০ টা

প্রবাসীদের ভোটার করতে শুরু হচ্ছে পাইলট প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা এবং জাতীয় পরিচয়পত্র দেওয়ার জন্য পাইলট প্রকল্প শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে এ প্রকল্পের কাজ। এতে সফলতা পেলে বিভিন্ন দেশে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করবে নির্বাচন কমিশন।

এদিকে প্রবাসীদের ভোটার করা ও এনআইডি দেওয়ার কাজ শুরু করতে দুই দফায় বিদেশ যাচ্ছেন ইসি শীর্ষ দুই কর্মকর্তাসহ ১৭ জন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন। প্রথম দফায় আজ যাওয়ার কথা রয়েছে নির্বাচন কমিশনের ১২ সদস্যের একটি টেকনিক্যাল টিম। তারা ১৮ মে থেকে ৩১ মে পর্যন্ত বিদেশে অবস্থান করার কথা রয়েছে। পরে আগামী ২৫ মে দ্বিতীয় দফায় যাবেন ইসির শীর্ষ দুই কর্মকর্তাসহ ৫ জন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন। তারা থাকবেন ৩০ মে পর্যন্ত।

প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার লক্ষ্যে প্রাথমিক কাজ শুরুর তিন বছর পর সংযুক্ত আরব আমিরাতে এনআইডি দেওয়ার প্রক্রিয়া চলছে। মহামারির মধ্যে এনআইডি দেওয়ার কাজটি আর এগোয়নি। যেসব আবেদন পাওয়া গেছে, দেশে স্থানীয়ভাবে কয়েকশ’ আবেদন সরেজমিন তদন্ত করা হলেও এনআইডি দেওয়া যায়নি। এ পর্যন্ত ছয় দেশ থেকে পাঁচ হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশির ভোটার নিবন্ধনের আবেদন পাওয়ার পর তাদের স্থানীয় ঠিকানা যাচাই-বাছাইয়ের কাজ চলছে। এরমধ্যে সাড়ে চার হাজার আবেদনের তদন্ত বাকি রয়েছে; প্রায় তিনশ’ টি আবেদন অনুমোদন পেয়েছে আর দুইশ’ আবেদন বাতিল হয়েছে। ইসির কর্মকর্তারা জানান, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত মালয়েশিয়ায় ৪৮৭ জন, সৌদি আরবের ১৬২১ জন, সিঙ্গাপুরের ৩৯১ জন, সংযুক্ত আরব আমিরাতের ১৩৭৫ জন, যুক্তরাজ্যের ১২১৬ জন ও মালদ্বীপের ৪৮ জন আবেদন করেছে। কে এম নূরুল হুদা কমিশন ২০১৯ সালের নভেম্বরে অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করে। কিন্তু এরপর মহামারিতে সেই উদ্যোগ থমকে যায়। কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন আবার পররাষ্ট্র মন্ত্রণালয়, দূতাবাসসহ সংশ্লিষ্টদের চিঠি চালাচালির পর সেই কাজে গতি আনার উদ্যোগ নিয়েছে।

 

 

সর্বশেষ খবর