শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় হ্যামলেট মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় হ্যামলেট মঞ্চস্থ

শিল্পকলা একাডেমি প্রযোজনায় শুরু হলো উইলিয়াম শেকসপিয়রের ট্র্যাজেডি নাটক ‘হ্যামলেট’-এর দুই দিনের মঞ্চায়ন। গতকাল জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয় এ মঞ্চায়ন। প্রখ্যাত নাট্যকার উইলিয়াম শেকসপিয়র রচিত ও সৈয়দ শামসুল হক রূপান্তরিত এ নাটকটির নির্দেশনায় আছেন আতাউর রহমান। প্রযোজনা উপদেষ্টা হিসেবে আছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

হ্যামলেট বা দ্য ট্র্যাজেডি অব হ্যামলেট, প্রিন্স অব ডেনমার্ক সংক্ষেপে হ্যামলেট নামে বহুল পরিচিত একটি শেকসপিয়রীয় ট্র্যাজেডি; যা ১৫৯৯ এবং ১৬০১ সালের কোনো একসময় রচিত হয়েছিল। এটি ২৯,৫৫১ শব্দ নিয়ে শেকসপিয়র রচিত সবচেয়ে দীর্ঘতম নাটক। ডেনমার্ক সাম্রাজ্যের পটভূমিতে রচিত নাটকটি যুবরাজ হ্যামলেট ও তার চাচা ক্লদিয়াসের বিরুদ্ধে প্রতিশোধ স্পৃহাকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে; যিনি সিংহাসন দখলের জন্য হ্যামলেটের বাবাকে হত্যা করেছিলেন এবং হ্যামলেটের জন্মদাত্রী মাকে বিয়ে করেছিলেন। হ্যামলেটকে বিশ্বসাহিত্যের একটি অন্যতম শক্তিশালী এবং প্রভাব বিস্তারকারী সৃষ্টিকর্ম হিসেবে বিবেচনা করা হয়, যার গল্পটি অসংখ্যবার বলার পরও এর মাধুর্য অনিঃশেষ।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মাসউদ সুমন, শামীম সাগর, মেরিনা মিতু, আমিনুর রহমান মুকুল, শফিকুল ইসলাম শফিক, মোহাম্মদ সোহেল রানা, মেহজাবিন মুমু, শরীফ সিরাজ, বাপ্পী আমিন, তৃপ্তি রানী ম ল, ফখরুজ্জামান চৌধুরী, সাঈদ রহমান, মোহাম্মদ সাইফুল ইসলাম ম ল প্রমুখ।

‘কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত’ স্মারকগ্রন্থ : প্রয়াত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্মরণে ‘কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত’ স্মারকগ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা আরপি বাংলা কমিউনিকেশন। বাংলাদেশ বিচিত্রার সম্পাদক আলাউদ্দিন আল আজাদের সম্পাদনায় প্রায় সাড়ে ৪০০ পৃষ্ঠার এ স্মারকগ্রন্থটিতে আবুল মাল আবদুল মুহিতের বর্ণাঢ্য জীবনের সংক্ষিপ্ত বৃত্তান্ত তুলে ধরেন তার পেশাগত ও রাজনৈতিক সহকর্মীসহ বন্ধু, সুহৃদ এবং পরিবারের সদস্যরা। মোড়ক উন্মোচন ও স্মরণসভার সার্বিক সহযোগিতায় ছিল এ এম এ মুহিত ট্রাস্ট। গতকাল বিকালে রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট মিলনায়তনে এ স্মারকগ্রন্থটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে মোড়ক উন্মোচন ও স্মরণসভায় বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বন ও জলবায়ুমন্ত্রী মো. শাহাব উদ্দিন প্রমুখ। এতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. সৈয়দ মোদাচ্ছের আলী, প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী, গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজসহ আবুল মাল আবদুল মুহিতের বন্ধু, সুহৃদ এবং তার পেশাগত ও রাজনৈতিক সহকর্মী এবং পরিবারের সদস্যরা। স্মৃতিচারণে বক্তারা প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের জীবনের নানা কীর্তি ও বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা দিকের কৃতিত্ব তুলে ধরেন।

 

সর্বশেষ খবর